Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭, ১৭ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

আরাকানের শাইখুল হাদিস মুফতি কাশেমীর ইন্তেকাল

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ৯:৪৭ এএম

উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে ইন্তেকাল করেছেন মিয়ানমারের প্রবীণ আলেম দ্বীন ও শায়খুল হাদিস মুফতি ক্বারী মুহাম্মদ ইরশাদ হুসাইন কাসেমি। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ১১০ বছর। তিনি ছিলেন মংডুর অধিবাসী।

মুফতি ইরশাদ হুসাইন ১৯৬৫ সালের আগ পর্যন্ত মিয়ানমারের সরকারি রেডিওতে কোরআন তিলাওয়াত করতেন বলেও জানা যায়। আরাকান (রাখাইন) অঞ্চলে সরকারি বাহিনী অভিযানে নিজ দেশের নাগরিকত্ব হারানোর পর তিনি বাংলাদেশে আশ্রয় নেন।
মুফতি ইরশাদ হুসাইন কাসেমি ভারতের দারুল উলুম দেওবন্দ থেকে প্রাতিষ্ঠানিক লেখাপড়া সম্পন্ন করেন এবং আরাকানের মংডুতে অবস্থিত জামিয়া আশরাফিয়ায় কর্মজীবন শুরু করেন। একসময় সেখান তিনি শায়খুল হাদিস পদে উন্নীত হন।

এ ছাড়া তিনি ক্যালিগ্রাফিশিল্পেও পারদর্শী ছিলেন। জানা গেছে, যেসব ওলামা নেতৃবৃন্দ রোহিঙ্গা জাতি গোষ্ঠীকে দিকনির্দেশনা দিতেন মুফতি কাসেমী তাদের অন্যতম।

তিনি গত সোমবার দুপুর ২টায় বালুখালি আশ্রয় শিবিরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এবং মঙ্গলবার সেখানেই তাঁর জানাজা সম্পন্ন হয় বলে বিলম্বে প্রাপ্ত খবরে জানা গেছে।



 

Show all comments
  • মোঃ দুলাল মিয়া ২১ জানুয়ারি, ২০২১, ২:৩৪ পিএম says : 0
    ইননালিললাহে অইননালিললাহে রাজেউন। হে মহান আল্লাহ্ আপনি এই বুজরগের পতি দয়া করুন। উনাকে জাননাতবাসী করুক আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল

১৭ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ