Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী

কথা রেখেছেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১০:৪১ এএম | আপডেট : ১১:৪৩ এএম, ২১ জানুয়ারি, ২০২১

কথা রেখেছেন জো বাইডেন। তিনি আগেই ঘোষণা দিয়েছেলেন যে ক্ষমতায় আসলে প্রথম মুসলিম দেশগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন।

এদিকে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পরপরই পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের ‘ মুসলিম নিষেধাজ্ঞা’ হিসেবে কথিত ১৩ দেশের নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞার আদেশ বাতিল করলেন জো বাইডেন। বুধবার হোয়াইট হাউজ থেকে এক নির্বাহী আদেশে স্বাক্ষরের মাধ্যমে ট্রাম্পের ওই আদেশ বাতিল করলেন তিনি।


হোয়াইট হাউজের নতুন প্রেস সেক্রেটারি জেন সাকি বুধবার সন্ধ্যায় এক প্রেস ব্রিফিংয়ে জানান, ‘প্রেসিডেন্ট মুসলিম নিষেধাজ্ঞা বাতিল করেছেন- যে নীতির ভিত্তি ছিল ধর্মীয় বিদ্বেষ ও বর্ণবাদী আচরণ।’

যুক্তরাষ্ট্রভিত্তিক মুসলিম সংস্থা কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন বাউডেনের এই আদেশকে স্বাগত জানিয়েছে। সংস্থাটির এক্সিকিউটিভ ডাইরেক্টর নিহাদ আওয়াদ এক বিবৃতিতে বলেন, ‘এর মাধ্যমে মুসলিম সম্প্রদায় ও মিত্রদের প্রতি নির্বাচনী প্রচারণার গুরুত্বপূর্ণ এক প্রতিজ্ঞার বাস্তবায়ন করা হলো।’

২০১৭ সালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব গ্রহণের প্রথম সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রে প্রবেশে সাত মুসলিম দেশের নাগরিকদের নিষেধাজ্ঞা দিয়ে ওই নির্বাহী আদেশ জারি করেন। ইরান, ইরাক, সিরিয়া, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদান- এই সাত মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞার আদেশের কারণে ওই সময় এই আদেশ ‘মুসলিম নিষেধাজ্ঞা’ নামে পরিচিতি পায়।

পরে নাইজেরিয়া, ইরিত্রিয়া, তানজানিয়া, কিরগিজস্তান, মিয়ানমার ও উত্তর কোরিয়া- এই ছয়টি রাষ্ট্রের নাগরিকদেরকেও ওই আদেশের অন্তর্ভুক্ত করা হয়।

নিষেধাজ্ঞার ওই আদেশের বিরুদ্ধে বিভিন্ন সময় মার্কিন আদালতে অভিযোগ আনা হয়। ২০১৮ সালে মার্কিন সুপ্রিম কোর্ট ওই আদেশের পক্ষে রায় দেন।

এছাড়া বাইডেন প্রথম দিনেই অফিসে বসে আরো ১৪টি নির্বাহী আদেশে সই করেন।

বাইডেনের এই সিদ্ধান্তের ফলে ধারণা করা হচ্ছে, ট্রাম্প প্রশাসন যে একাধিপত্যবাদী নীতি অনুসরণ করছিল তা থেকে বাইডেন প্রশাসন বেরিয়ে আসবে।

গতকাল ক্ষমতা গ্রহণের পর জো বাইডেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়কার আরো যেসব সিদ্ধান্ত বাতিল করেছেন তার মধ্যে রয়েছে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ প্রকল্প। ডোনাল্ড ট্রাম্প জরুরি ঘোষণার মধ্যদিয়ে এই প্রকল্পে বিপুল অংকের তহবিল বরাদ্দ দিয়েছিলেন কিন্তু জো বাইডেন তা বাতিল করলেন।

পাশাপাশি ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসের মহামারী ও চীনের ভূমিকা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন এবং গত জুলাই মাসে এ সংস্থা থেকে তিনি যুক্তরাষ্ট্রকে বের করে নেন। জো বাইডেন ক্ষমতায় আসার পরপরই ট্রাম্পের সে সিদ্ধান্ত বাতিল করেছেন। যুক্তরাষ্ট্র এখন থেকে আবারো বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য দেশ হিসেবে পরিচিতি পাবে।

এর আগে বুধবার সকালে জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তবে ট্রাম্পের উগ্রবাদী সমর্থকদের সাম্প্রতিক কিছু নেতিবাচক কর্মকাণ্ডের প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন নিরাপত্তার মধ্যদিয়ে জো বাইডেন শপথ নেন। শপথ নেয়ার পর তিনি মিত্রদের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক পুনর্বহালের ঘোষণা দেন। ধারণা করা হচ্ছে, ডোনাল্ড ট্রাম্প বিশ্ব থেকে যুক্তরাষ্ট্রকে যেভাবে বিচ্ছিন্ন করে ফেলেছিলেন বাইডেন তা থেকে বেরিয়ে আসবেন।

সূত্র : পার্সটুডে ও আলজাজিরা



 

Show all comments
  • Zahir+Rahan ২১ জানুয়ারি, ২০২১, ১০:৫৬ এএম says : 0
    Good, Allah Hedayat Karun Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

২৬ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ