Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

জাস্টিন ট্রুডোর সঙ্গে কি কথা বলবেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১০:৫৭ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রথম বিশ্বনেতা হিসেবে প্রতিবেশী দেশ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে কথা বলবেন। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন শুক্রবার টেলিফোনে কথা বলবেন জাস্টিন ট্রুডোর সঙ্গে।

দুই নেতা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে নিজেদের মধ্যে আলাপ করতে পারেন বলে মনে করা হচ্ছে।

কানাডার প্রধানমন্ত্রী ২০শে জানুয়ারি বুধবারই প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে ১২০০ মাইলের ক্রুড জ্বালানী সরবরাহের পাইপলাইন (কিস্টোন এক্লএল) বাতিল করা সংক্রান্ত জো বাইডেনের নির্বাহী আদেশ নিয়ে তার অসন্তোষের কথাও জানিয়েছেন।

উল্লেখ্য, ক্ষমতা গ্রহণের প্রথম দিনে ১৭টি নির্বাহী আদেশের মধ্যে কানাডার সাথে ১২০০ মাইল ক্রুড ওয়েল সরবরাহ লাইন বন্ধ করার আদেশে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট বাইডেন। এমন নির্বাহী আদেশে ক্ষুব্ধ কানাডার প্রধানমন্ত্রী। সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সাথে কানাডার প্রধানমন্ত্রীর সম্পর্ক ভালো ছিলো না অন্যান্য বিশ্ব নেতাদের মতোই।

আমেরিকার পরিবেশবাদীদের দীর্ঘদিনের দাবি, কানাডার আলবার্তা প্রদেশ থেকে নাব্রাস্কা পর্যন্ত জ্বালানি সরবরাহের পাইপলাইনের অনুমতি বাতিল করার। এ পাইপলাইন কানাডার অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। আলবার্টা থেকে ক্রুড ওয়েল রিফাইনারিতে পৌঁছানোর জন্য এ পাইপলাইন ব্যবহৃত হয়ে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন-ট্রুডো
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ