Inqilab Logo

ঢাকা রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭, ১৫ রজব ১৪৪২ হিজরী

বিশ্বের সবচেয়ে বড় আইওটি বাজার হবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১১:৩০ এএম

যুক্তরাষ্ট্রকে টপকে ২০২৪ সাল নাগাদ বিশ্বের সবচেয়ে বড় ‘ইন্টারনেট অফ থিংস’ বাজারে পরিণত হবে চীন। বৈশ্বিক বাজার গবেষণা প্রতিষ্ঠানের ডেটা সেদিকেই ইঙ্গিত করছে।

আইডিসি চায়না’র জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক জোনাথান লিয়াং জানিয়েছেন, কোভিড-১৯ এর কারণে আইওটি বাজারে বিঘ্ন ঘটেছিল। ২০২০ সালের প্রথম ভাগেই সব শিল্পে আইওটি ব্যয় কমেছিল।

“এখন চীন উদ্ধারের পথে এগিয়ে যাচ্ছে, আসন্ন বছরগুলোতে বাজার আবার ফিরে আসবে বলে আশা করছি। যেহেতু ব্যবসা মহামারী সামাল ও নিয়ন্ত্রণে, এবং বাজার বিঘ্নতা হ্রাসে আইওটি’র গুরুত্ব বুঝতে পেরেছে।” – বলেছেন তিনি।

ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশনের (আইডিসি) তথ্য অনুসারে, ২০২৪ সাল নাগাদ চীনের আইওটি বাবদ খরচ ৩০ হাজার কোটি ডলারে গিয়ে ঠেকবে। আগামী পাঁচ বছর এই খাতে বার্ষিক বৃদ্ধি হার ১৩ শতাংশে গিয়ে দাঁড়াবে।

আইডিসির বরাতে বিজনেস ইনসাইডারের প্রতিবেদন বলছে, ২০২৪ সাল নাগাদ বৈশ্বিক আইওটি খাতের মোট ব্যয়ের ২৬.৭ শতাংশ করবে চীন, যুক্তরাষ্ট্র করবে ২৩.৮ শতাংশ, এবং পশ্চিম ইউরোপ ব্যয় করবে ২৩.৪ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইওটি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ