Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

লিবিয়া উপকূলে ফের অভিবাসীবাহী নৌকাডুবি, মৃত্যু ৪৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১২:৪০ পিএম

লিবিয়া উপকূলে নৌকাডুবে অত্যন্ত ৪৩ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। গতকাল বুধবার (২০ জানুয়ারি) জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা এ তথ্য জানিয়েছে।

সংস্থা জানিয়েছে, মঙ্গলবার ইউরোপ অভিমুখী অভিবাসন প্রত্যাশীদের নৌকাটি ভূমধ্যসাগরে ডুবে যায়। লিবিয়ার পশ্চিম উপকূলের জুওয়ার শহরের উপকূল রক্ষীরা ১০ জনকে জীবিত উদ্ধার করতে সমর্থ হয়েছে। মারা যাওয়া সবাই পুরুষ এবং তারা পশ্চিম আফ্রিকার দেশগুলো থেকে এসেছিল। ‘মঙ্গলবার ভোরে জুওয়াইয়া শহর থেকে নৌকাটি রওনা দেয়। চার ঘণ্টা পর উত্তাল সাগরে এর ইঞ্জিন বন্ধ হয়ে যায় এবং এটি ডুবে যায়।’

প্রসঙ্গত, অবৈধভাবে ইউরোপ অভিমুখী আফ্রিকার দেশগুলোর বাসিন্দাদের জন্য গুরুত্বপূর্ণ ট্রানজিট পয়েন্ট হয়ে দাঁড়িয়েছে লিবিয়া। প্রায়ই ভূমধ্যসাগরে নৌকা ডুবে অভিবাসন প্রত্যাশীদের মৃত্যুর ঘটনা ঘটে। চলতি বছর নৌকা ডুবে অভিবাসী মৃত্যুর এটাই প্রথম ঘটনা।

২০১১ সালে অভ্যুত্থানের পরে স্বৈরশাসক গাদ্দাফির পতন ও তাকে হত্যা করার পর পালিয়ে ইউরোপ যাওয়ার জন্য আফ্রিকা ও আরব অভিবাসীদের প্রধান ট্রানজিট পয়েন্ট হয়ে ওঠে লিবিয়া। বেশিরভাগ অভিবাসীই অনিরাপদ এবং ছোট রাবারের নৌকায় চড়ে বিপদসঙ্কুল ভূমধ্যসাগর পাড়ি দেয়ার চেষ্টা করে।

আইওএম জানায়, ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ২০ হাজারেরও বেশি শরণার্থীর মৃত্যু হয়েছে। তবে অভিবাসী ঠেকাতে সাম্প্রতিক বছরগুলোতে লিবিয়ার উপকূলরক্ষী এবং অন্যান্য বাহিনীর সাথে একজোট হয়ে কাজ করছে ইউরোপীয় ইউনিয়ন। সূত্র : রয়টার্স, এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিবিয়া

২৪ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ