Inqilab Logo

ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

নতুন টেলিযোগাযোগ স্যাটেলাইট উৎক্ষেপণ করলো চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১২:৫৯ পিএম

সফলভাবে নতুন একটি মোবাইল টেলিযোগাযোগ কৃত্রিম উপগ্রহ কক্ষপথে পাঠিয়েছে চীন। কৃত্রিম উপগ্রহটি তৈরি করে দিয়েছে ‘চায়না অ্যাকাডেমি অফ স্পেস টেকনোলজি’। ভূমির কাঠামোর সঙ্গে একটি মোবাইল নেটওয়ার্ক তৈরি করবে তিয়ানতং ১-০৩। লং মার্চ রকেট সিরিজের ৩৫৮তম উৎক্ষেপণ ছিলো এটি৷ আর এ বছরই এবারই প্রথম মহাকাশ উৎক্ষেপণ করলো চীন৷

একাই তিয়ানতং ১-০৩ মোবাইল টেলিযোগাযোগ কৃত্রিম উপগ্রহটি বানিয়েছে চীন। এতে রয়েছে মহাকাশ বিভাগ, ভূমি বিভাগ এবং ব্যবহারকারীর টার্মিনাল।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়ার প্রতিবেদন থেকে জানা যায়, বুধবার দক্ষিণপশ্চিম চীনের শিচুয়ান অঞ্চলের ‘শিচ্যাং স্যাটেলাইট লঞ্চ’ সেন্টার থেকে মহাকাশে নির্দিষ্ট কক্ষপথে পাঠানো হয়েছে তিয়ানতং ১-০৩ কৃত্রিম উপগ্রহটি। লং মার্চ-৩বি রকেটের মাধ্যমে মহাকাশে পাঠানো হয়েছে সেটি।

মোবাইল নেটওয়ার্কটির মাধ্যমে চীন এবং এর আশপাশের এলাকা, মধ্যপ্রাচ্য, আফ্রিকাসহ অন্যান্য অঞ্চল, এবং প্রশান্ত মহাসাগর ও ভারতীয় সাগরের অধিকাংশ অঞ্চলে সব সময়, সব ধরনের আবহাওয়ার তথ্য সরবরাহ করা হবে। এর পাশাপাশি অটল এবং নির্ভরযোগ্য মোবাইল যোগাযোগ সেবাও দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্যাটেলাইট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ