Inqilab Logo

ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭, ২৩ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

লাদাখে টহল চালাতে নতুন কৌশল ভারতীয় সেনাদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ৩:১৫ পিএম

লাদাখে হিমশীতল পার্বত্য এলাকায় পেট্রলিং চালাতে নতুন কৌশল ব্যবহার করছে ভারতীয় সেনারা। লাদাখে এবার টহল চালাতে ভারতীয় সেনার ভরসা হতে চলেছে দুই কুঁজের উট। খুব তাড়াতাড়ি এই ধরণের উটকে ভারতীয় সেনায় নিয়ে আসা হচ্ছে।এই ধরণের উটে উচ্চ পার্বত্য এলাকায় মালামাল বহন করা অত্যন্ত সহজ বলেই এদের ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতীয় গণমাধ্যম বলছে, লাদাখে যে পশু দিয়ে মাল বহন করানো হতো, তার থেকে পাঁচ গুণ বেশি মাল বহন করতে পারে দুই কুঁজের উট। ভারতীয় সেনা আশাবাদী এই উটের সাহায্যে উপকার হবে। ইতিমধ্যেই প্রশিক্ষণ শুরু হয়েছে এই ধরণের উটের। প্রায় ১৭০ কেজি ওজন বইতে পারে এক একটি উট।
এদিকে, লাদাখে পেট্রলিংয়ের ওপর যথেষ্ট জোর দেওয়া হচ্ছে ভারতীয় সেনার পক্ষ থেকে। কারণ প্যাংগং লেকের দক্ষিণে রাস্তা তৈরি করছে পিপলস লিবারেশন আর্মি। চীনা দাবির বাইরেও যে আরও একটি নতুন রাস্তা তৈরির প্রমাণ মিলেছে, তাতে চিন্তা বেড়েছে ভারতের। চীনা কমিউনিস্ট পার্টির মুখপাত্র সিনহুয়া সংবাদ সংস্থা সম্প্রতি কিছু ছবি প্রকাশ করেছে। সূত্র : কলকাতা টোয়েন্টিফোর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ