Inqilab Logo

ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭, ২১ রজব ১৪৪২ হিজরী

বরিশালে নারী শ্রমিককে উত্যক্ত করায় আটক যুবককে ছাড়াতে থানা অবরোধ

মহাসড়ক ও নৌযান চলাচল বন্ধ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ৫:২০ পিএম

বরিশালে বিসিক শিল্প নগরীর রপ্তানীমুখি একটি জুতা কারখানার নারী কর্মীকে উত্যক্ত করার ঘটনায় মামুন নামে এক যুবককে আটক করে পুলিশে সোপার্দ করার প্রতিবাদে বুধবার রাতে মহানগর আওয়ামী লীগের নেতা-কর্মীরা কাউনিয়া থানা ঘেরাও করা ছাড়াও বরিশালের সাথে সারা দেশের সড়ক ও নৌ যোগাযোগ বন্ধ করে দেয়। আন্দোলকারীদের অব্যাহত চাপের মুখে রাত ১০টার দিকে কাউনিয়া থানা মামুনকে আটককারী ফরচুন সু’র মালিকের বিরুদ্ধে মামলা গ্রহন করলে সাড়ে ১০টার দিকে সড়ক যোগাযোগ ও এবং পৌনে ১১টার দিকে রাজধানী মুখি নৌযানগুলো বরিশাল বন্দর ত্যাগ করে।
দীর্ঘদিন ধরেই বরিশাল বিসিক শিল্প নগরীতে প্রভাবশালী কিছু বখাটে নারী শ্রমিকদের উত্ত্যক্ত করে আসছিল। বুধবার মামুন সহ কয়েকজন ফরচুন সু’র এক নারী শ্রমিককে রাস্তায় উত্যক্ত করার সময় কোম্পানীর মালিকের নজরে আসে বিষয়টি। তিনি মামুন নামে ঐ যুবককে আটক করে স্থানীয় কাউনিয়া থানায় খবর দেন। পুলিশ এসে মামুনকে আটক করে থানায় নিয়ে যায়।
বিষয়টি সন্ধার পরে মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দের নজরে আসলে এ নিয়ে আন্দোলন শুরু হয়। প্রথমে ফরচুন সু’র মালিকের বিরুদ্ধে মামুনকে আটক করে মারপিটের ঘটনায় থানার মামলা দায়ের করতে গেলে পুলিশ তা গ্রহন করেনি। এনিয়ে থানার সামনে জটলা থেকে থানা অবরোধ এবং সবশেষে বরিশালÑফরিদপুরÑঢাকা ও বরিশালÑপটুয়াখালীÑকুয়াকাটা মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেয় আন্দোলনকারীরা। এমনকি রাত ৯টার দিকে বরিশাল থেকে রাজধানীমুখি কোন নৌযান ছাড়তে দেয়নি আন্দোকারীর। থানায় আটক মামুন নগরীর একটি ওয়ার্ডের প্রস্তাবিত কমিটির সাংগঠনিক সম্পাদক বলে দাবী করেছে আন্দোলনকারীরা।
সবশেষে রাত ১০টার দিকে ফরচুন সু’র মালিকের বিরুদ্ধে কাউনিয়া থানা মামলা গ্রহন করলে অবরোধ তুলে নেয় আন্দোলনকারীরা। ফলে রাত ৯টায় বরিশাল থেকে ঢাকামুখি যেসব নৌযান ছেড়ে যাবার কথা তা বন্দর ত্যাগ করে রাত ১১টার দিকে। আটক মামুনকেও রাতেই ছেড়ে দিয়েছে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ