Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭, ১৭ রজব ১৪৪২ হিজরী

নেপালে ১০ লাখ ডোজ ভ্যাকসিন পাঠালো ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ৬:৩৪ পিএম

বৃহস্পতিবার কোভিড-১৯ ভ্যাকসিনের ১০ লাখ ডোজ নেপালে পাঠিয়েছে ভারত। ভারত অনুদান সহায়তার আওতায় বিনামূল্যে নেপালকে এই ভ্যাকসিন দিচ্ছে বলে বুধবার নেপালের স্বাস্থ্য মন্ত্রী হৃদয়েশ ত্রিপাঠি জানিয়েছেন।

নেপালে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিনয় মোহন কাওয়াত্রা বলেছিলেন যে, ভারতে উৎপাদিত ভ্যাকসিন পাওয়ার তালিকায় থাকা কয়েকটি দেশের মধ্যে নেপালও রয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ও নিশ্চিত করেছে যে, যে দেশগুলোতে ভারত সিরাম ইনস্টিটিউটের উৎপাদিত ভ্যাকসিন সরবরাহ করতে শুরু করবে তার তালিকায় নেপালও রয়েছে।

নেবারহুড ফাস্ট পলিসি’র অংশ হিসাবে ভুটান, মালদ্বীপ, বাংলাদেশ, নেপাল, মায়ানমার এবং সেশেলসে ভ্যাকসিন দিচ্ছে ভারত। বৃহস্পতিবার সকালে মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছয় সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার ‘কেভিশিল্ড’। সেখান থেকে স্থানীয় সময় ভোর ৬টা ৪০ মিনিটে কাঠমাণ্ডুর উদ্দেশে রওনা দেয় বিমান।

ভ্যাকসিন পাঠানোর আগে হাইড্রক্সিক্লোরোকুইন, রেমডেসিভির এবং প্যারাসিটামল ট্যাবলেট সরবরাহ করেছিল ভারত। এছাড়াও কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই করতে বিপুল পরিমাণে ডায়গনস্টিক কিট, ভেন্টিলেটর, মাস্ক, গ্লাভস এবং অন্যান্য চিকিৎসা সামগ্রীও সরবরাহ করেছিল নয়াদিল্লি। নেপাল ও বাংলাদেশ উভয়েই সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার ‘কোভিশিল্ড’ ভ্যাকসিন সংগ্রহ করার কথা জানিয়েছে।

বুধবার ভারতের কাছ থেকে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তৈরি করোনা ভ্যাকসিন উপহার হিসাবে পায় ভুটান। এর পরেই ভুটানের প্রধানমন্ত্রী ডক্টর লোটে শেরিং বলেন, বিশ্বস্ত বন্ধুর কাছ থেকে এই উপহার এসেছে। প্যান্ডেমিকের সময়েও ভুটানের পাশে থেকেছে ভারত। ধন্যবাদ জানিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্টও। সূত্র: দ্য কাঠমান্ডু পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন