Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭, ১৯ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

ছক্কা ঝড়ে অভিষিক্ত গুরবাজের বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

ছক্কায় শুরু ওয়ানডে ক্যারিয়ার। ছক্কায় স্পর্শ ফিফটি। ছক্কার মালা গেঁথেই সেঞ্চুরির ঠিকানায় পা। অভিষেক ওয়ানডেতে দুর্দান্ত সেঞ্চুরিতে রেকর্ড বইয়ের কয়েকটি পাতায় নাম লেখালেন আফগানিস্তানের ওপেনার রহমানউল্লাহ গুরবাজ।
আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আবু ধাবিতে গতকাল ওয়ানডে অভিষেক হয় গুরবাজের। প্রথম রানের দেখা পেতে তার লেগে যায় ৯ বল। অপেক্ষার অবসান হয় ছক্কায়। ব্রায়ান ম্যাককার্থির বল পুল করে সীমানা ছাড়া করে এই কিপার-ব্যাটসম্যান খোলেন রানের খাতা। কার্টিস ক্যাম্পারকে পুল করে ছক্কায় ফিফটি স্পর্শ করেন ৩৮ বলে। সেখান থেকে সেঞ্চুরিতে পৌঁছান ১১৫ বলে। ১৯ বছর বয়সী ব্যাটসম্যান শেষ পর্যন্ত আউট হন ১২৭ বলে ১২৭ রান করে। তার ইনিংসে ৮ চারের পাশে ছক্কা ৯টি।
অভিষেক ওয়ানডেতে সেঞ্চুরি করা প্রথম আফগান ব্যাটসম্যান তিনিই। ২০১৪ সালে হংকংয়ের বিপক্ষে উসমান গনির ৭০ রান ছিল আফগানদের আগের সর্বোচ্চ। অভিষেকে ছক্কার সংখ্যায় শুধু আফগানিস্তান নয়, ওয়ানডে ইতিহাসেই সবার ওপরে গুরবাজ। অভিষেক ওয়ানডেতে এই প্রথম ৫টির বেশি ছক্কা মারতে পারলেন কোনো ব্যাটসম্যান। ১৯৮৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে চেন্নাইয়ে ভারতের নভজোত সিং সিধুর ৫ ছক্কা ছিল আগের রেকর্ড।
আফগানদের মধ্যে শুধু অভিষেকে নয়, সব মিলিয়েও ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডটি এখন গুরবাজের। ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৩১ রানের ইনিংসের পথে আরেক কিপার-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদের ৮ ছক্কা ছিল আফগানদের আগের রেকর্ড। সেই সাথে ওয়ানডে অভিষেকে কিপার-ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ ইনিংসের বিশ্বরেকর্ডও এখন গুরবাজের। ১৯৯২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ারের অপরাজিত ১১৫ রানের ইনিংসটি এতদিন ছিল অভিষিক্ত কোনো কিপার-ব্যাটসম্যানের একমাত্র সেঞ্চুরি।
ওয়ানডে অভিষেকে সর্বোচ্চ ইনিংসের বিশ্বরেকর্ডের দিকেও ছুটছিলেন গুরবাজ। তবে পেরে ওঠেননি। সীমানায় ক্যাচ দিয়ে যখন তিনি আউট হলেন, ইনিংসেও বাকি ছিল ১২ ওভারেরও বেশি। তার ১২৭ রানের চেয়ে বড় ইনিংস ওয়ানডে অভিষেকে আছে আর কেবল একটিই। ১৯৭৮ সালে অ্যান্টিগায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ডেসমন্ড হেইন্সের ১৪৮ রানের রেকর্ড অক্ষত এখনও।
যদিও অভিষেকে ঝড় তোলা অবশ্য গুরবাজের জন্য নতুন কিছু নয়। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেকেও ২০১৯ সালে বাংলাদেশে ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে করেছিলেন ২৪ বলে ৪৩।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

৪ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন