Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেরাম ইনস্টিটিউটে অগ্নিকান্ডে মৃত্যু ৫ জনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

ভারতের পুনেতে অবস্থিত সেরাম ইনস্টিটিউটে আগুনে পাঁচজনের মৃত্যু হয়েছে। সেরামের একটি নির্মাণাধীন ভবনে গতকাল এ অগ্নিকান্ড ঘটে। ভবনের ভেতরে আরও লোকজন আটকে পড়েছে বলে জানানো হয়েছে। বিশ্বের অন্যতম বৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম। প্রতিষ্ঠানটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা ‘কোভিশিল্ড’ নামে উৎপাদন করছে। আগুনে টিকা উৎপাদনে কোনো প্রভাব পড়বে না বলে জানানো হয়েছে।

সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনেওয়ালা টুইটার বার্তায় বলেন, ‘আমরা দুঃখজনক খবর পেলাম। আগুনে কয়েকজন মারা গেছেন। তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’
সেরামে আগুন নেভাতে কাজ করে ফায়ার সার্ভিস। ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। স্থানীয় পুলিশের ডেপুটি কমিশনার নমরত পাতিল বলেন, স্থানীয় সময় বেলা পৌনে তিনটার দিকে আগুন লাগে। নির্মাণাধীন একটি ভবনের চতুর্থ ও পঞ্চম তলা থেকে আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে জানা গেছে। সেরামের উৎপাদিত করোনার টিকার প্রয়োগ ভারতে শুরু হয়েছে। ভারত সরকারের পক্ষ থেকে উপহার হিসেবে ২০ লাখ ডোজ কোভিশিল্ড বাংলাদেশকে দেওয়া হয়েছে।

আদর পুনেওয়ালার বাবা সাইরাজ পুনেওয়ালা ১৯৬৬ সালে সেরাম ইনস্টিটিউট গড়ে তোলেন। পরিমাণের দিক থেকে বিশ্বের বৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান বলা হয় সেরামকে। গড়ে প্রতি বছর ১৫০ কোটি ডোজ টিকা উৎপাদন করে এ প্রতিষ্ঠান। বিপুল পরিমাণ করোনার টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে তারা। অক্সফোর্ডের টিকা ছাড়াও ওষুধ প্রস্তুতকারী মার্কিন প্রতিষ্ঠান নোভাভ্যাক্সের করোনার টিকাও উৎপাদনের ঘোষণা দিয়েছে সেরাম। সূত্র : এএফপি, এনডিটিভি। (আগের খবর পৃষ্ঠা ৬)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ