Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

বাইডেনের শপথে গণতন্ত্রের জয় হয়েছে : সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ১২:২৫ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ গ্রহণের মধ্য দিয়ে গণতন্ত্রের জয় হয়েছে বলে মনে করে বাংলাদেশ। বাংলাদেশের কাছে ভারতের করোনার টিকা হস্তান্তর অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসব কথা বলেন।

গতকাল বৃহস্পতিবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে টিকা হস্তান্তর করা হয়। এসময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন। তার শপথ নেওয়ার মধ্যে দিয়ে গণতন্ত্রের বিজয় হয়েছে। বাইডেন জয়ী হওয়ার পর আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী তাকে অভিনন্দন জানিয়েছেন। আমরাও তাকে অভিনন্দন জানিয়েছি। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে ফের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, বাইডেন প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে এসেছেন। এটা আমাদের জন্য সুখবর।

নতুন ক‚টনৈতিক জোন তৈরি হচ্ছে
এদিকে, নতুন ক‚টনৈতিক জোন তৈরির কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। গতকাল জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি জানান, পূর্বাচল প্রকল্পে একটি ক‚টনীতিক জোন করা হবে। কয়েকটি দূতাবাস ও হাইকমিশনের জমির চাহিদা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ে ১০টি বিদেশি দূতাবাস কর্তৃক প্লটের আবেদন প্রক্রিয়াধীন রয়েছে। এ জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সরকারী দলের সদস্য মোজাফফর হোসেন। লিখিত জবাবে মন্ত্রী আরো জানান, বিশেষতঃ ব্রাজিল, শ্রীলঙ্কা, ওমান, কুয়েত, মায়ানমার ও আফগানিস্তান দূতাবাস স্থাপনের সূচনালগ্ন থেকেই এ বিষয়ে অনুরোধ জানিয়ে আসছে। এছাড়া ঢাকায় অবস্থিত ৫০টি ক‚টনৈতিক মিশনের মধ্যে যারা বরাদ্দপ্রাপ্ত অথবা নিজস্ব ক্রয়কৃত জমি ব্যবহার করছে না, তারাও আগ্রহ প্রকাশ করতে পারে বলে ইতোমধ্যেই ইঙ্গিত পাওয়া গিয়েছে। বিভিন্ন মিশনের স্থায়ী অফিস নির্মানে জমির অপ্রতুলতা একটি গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করে আব্দুল মোমেন জানান, এ ব্যাপারে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং রাজউকসহ অন্যান্য কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে কাজ চলছে। পূর্বাচল নতুন শহর প্রকল্পে ইতোমধ্যেই একটি ডিপ্লোম্যাটিক জোন করা হয়েছে।

সরকারী দলের সদস্য শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান, হাঙ্গেরি সরকার বাংলাদেশে একটি কনস্যুলার অফিস স্থাপনের বিষয়ে সরকারের সম্মতি চেয়েছে। ওই আবেদনটি প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া বাংলাদেশে দক্ষিণ আফ্রিকার দূতাবাস স্থাপনের বিষয়ে আলোচনা চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ