Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

ঢাকা জেলার ১০৫০ গৃহহীন পরিবার পাচ্ছে বসতভিটা

জবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ১২:২৫ এএম

মুজিববর্ষে 'বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না' প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলছে। তারই অংশ হিসেবে ঢাকা জেলায় মােট ১ হাজার ৫০ টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের অনুক‚লে ০২ শতাংশ জমিসহ গৃহ বরাদ্দ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।
তিনি বলেন, ঢাকা জেলার দোহার উপজেলায় ১৯৮ টি, নবাবগঞ্জ উপজেলায় ৭৭০ টি, কেরানীগঞ্জ উপজেলায় ৫ টি, সাভার উপজেলায় ৪১ টি এবং ধামরাই উপজেলায় ৩৬ টি গৃহ বরাদ্দ করা রয়েছে। জেলা প্রশাসক বলেন, প্রতিটি গৃহে বৈদ্যুতিক সংযোগ, গভীর নলকুপ এবং স্বাস্থ্য সম্মত টয়লেট নির্মাণ করে দেয়া হয়েছে। এছাড়া চলাচলের সুবিধার জনা গৃহ সমূহের পাশাপাশি রাস্তা নির্মাণ করে দেয়া হয়েছে। এই গৃহ নির্মাণ কার্যক্রমে প্রশাসন ও স্থানীয় প্রতিনিধিগণ সম্পৃক্ত ছিলেন। তাদের সহযােগিতায় গৃহ নির্মাণ কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা সম্ভব হয়েছে তিনি উল্লেখ করেন।
শহীদুল ইসলাম বলেন, যারা রাস্তায়, বস্তিতে থাকতো তাদেরকে প্রধানমন্ত্রীর উপহার হিসেব গৃহের ব্যবস্থা করা হয়েছে। তারা কখনোই কল্পনাও করিনি মাত্র দুই তিন মাসের ভেতরে এই ধরনের আধুনিক গৃহ পাবে। আমরা চাই আমাদের দেশে যেন কোন গরিব লোক না থাকে। আমরা প্রতিনিয়ত হাজারো মানুষের জন্য কাজ করি। তবে এই গৃহ নির্মাণের কাজের সঙ্গে সম্পৃক্ত হয়ে পেরে যে মানসিক তৃপ্তি পেয়েছি তা অন্য কোথাও পাইনি।
প্রেস ব্রিফিংয়ে আরো জানানো হয়, মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ নির্মাণের মাধ্যমে পুনর্বাসনের লক্ষ্যে ২০২০-২০২১ অর্থবছরে সারাদেশে ৬৬ হাজার ১৮৯ টি গৃহ নির্মিত হচ্ছে। আগামী শনিবার সকাল সাড়ে ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপকারভোগী পরিবারের নিকট গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন। এ অনুষ্ঠানে ৬৪ জেলার সকল উপজেলা পরিষদ মিলনায়তন প্রান্তে ভিডিও কনফারেন্সিং এ বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকগণ সংযুক্ত থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুজিব

১৭ ডিসেম্বর, ২০২০
৪ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন