Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

বিদায়ের শেষ মুহূর্তেও জঙ্গিবিমান এবং ড্রোন বিক্রির চুক্তি করেছেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ৮:৪৩ এএম

মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিদায়ের শেষ মুহূর্তে অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান এবং উন্নতমানের ড্রোন কেনার জন্য আমেরিকার সঙ্গে চুক্তি সই করেছে সংযুক্ত আরব আমিরাত।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট কয়েকটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, জো বাইডেন ক্ষমতাগ্রহণের অল্প কিছু আগে সংযুক্ত আরব আমিরাত ট্রাম্প প্রশাসনের সাথে এ চুক্তি করে। বলা হচ্ছে- এই চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাত আমেরিকার কাছ থেকে ৫০টি এফ-৩৫ জঙ্গিবিমান এবং সামরিক কাজে ব্যবহারযোগ্য ১৮টি ড্রোন পাবে।

কয়েকমাস আলোচনার পর গতকাল শেষ মুহূর্তে এই চুক্তি সই হয়। ২,৩০০ কোটি ডলারের এ চুক্তিতে এফ-৩৫ জঙ্গিবিমানই হচ্ছে প্রধান পণ্য।

আমেরিকার নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের আগেই বলেছিলেন, তিনি সম্ভাব্য চুক্তি পর্যালোচনা করে দেখবেন। সেক্ষেত্রে এ চুক্তি চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। তবে জো বাইডেন আরব মিত্রদের কতটা ঘাটাবেন তা নিয়েও প্রশ্ন থেকে যাচ্ছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ