Inqilab Logo

ঢাকা রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭, ১৫ রজব ১৪৪২ হিজরী

এবার কাঠগড়ায় মির্জাপুর-২ সিরিজের প্রযোজক এবং আমাজন প্রাইম

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ১০:৩৯ এএম

ভারতে তাণ্ডব নিয়ে বিতর্কের মাঝে ফের আরেক ওয়েব সিরিজ তৈরি হল বিতর্ক। এবার সরাসরি প্রযোজকদের জবাব তলব করল সুপ্রিম কোর্ট। কাঠগড়ায় সিরিজের নির্মাতা এবং ওটিটি প্ল্যাটফর্ম। শীর্ষ আদালতে যে পিটিশন জমা পড়েছে তাতে বলা হয়েছে, উত্তরপ্রদেশের ভাবমূর্তি নষ্ট করা হয়েছে ওয়েব সিরিজে। উত্তরপ্রদেশের ভাবমূর্তিকে বিকৃত করে দেখানো হয়েছে। এই অভিযোগের পর মির্জাপুর-২ ওয়েব সিরিজের জবাব তলব করল সুপ্রিম কোর্ট। আমাজন প্রাইম এবং সিরিজের প্রযোজককে নোটিস দিয়েছে শীর্ষ আদালত।

এসকে কুমার নামে এক ব্যক্তি এই পিটিশন দাখিল করেন। যেখানে তিনি উল্লেখ করেছেন, ওয়েব সিরিজে সন্ত্রাসবাদী কার্যকলাপ এবং বেআইনি কাজকর্ম দেখানো হয়েছে।

অরবিন্দ চতুর্বেদী নামে এক সাংবাদিক প্রথম এই ওয়েব সিরিজের বিরুদ্ধে এফআইআর দায়ের করেন। মির্জাপুর কোতওয়ালি (দেহাত) পুলিশ থানায় মির্জাপুর ২-এর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন তিনি। জানা গিয়েছে, আমাজন প্রাইম সহ মির্জাপুর প্রযোজক রীতেশ সিধওয়ানি, ফারহান আখতার, ভূমিকা গোন্দালিয়ারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করছেন তিনি। ভারতীয় দণ্ডবিধির ২৯৫ এ, ৫০৪, ৫০৫-এর ধারা সহ তথ্য-প্রযুক্তি আইনের ধারায় মামলা দায়ের করা হয়েছে।

গত বছর ১৫ অক্টোবর আইনজীবী শশাঙ্ক শেখর ঝা-এর পিটিশনের ভিত্তিতে নোটিস দেয় সুপ্রিম কোর্ট। নেটফ্লিক্স, আমাজন প্রাইমের উপর আধিপত্য কায়েমের কথা বলা হয় ওই পিটিশনে। এদিকে তাণ্ডব নিয়ে চলছে তরজা। ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে বিতর্কের কেন্দ্রে 'তাণ্ডব'। সিরিজ নিষিদ্ধ করার দাবি জানিয়ে তথ্য সম্প্রচার মন্ত্রকে একাধিক পিটিশন জমা পড়েছে। ওয়েব সিরিজের একাধিক দৃশ্য নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে। ভগবান শিব এবং ভগবান রামের মানহানি করা হয়েছে বলে নেটিজেনদের একাংশের অভিযোগ। ওয়েব সিরিজের বিরুদ্ধে লখনউ, মুম্বাই, গ্রেটার নয়ডাতে তিনটি জায়গাতে এফআইআর জমা পড়েছে। ভারতের আমাজন প্রাইম ভিডিও-র প্রধান এবং ছবির নির্মাতারদের বিরুদ্ধে এফাআইআর দায়ের করা হয়। ভারতীয় দণ্ডবিধির ১৫৩(ক), ২৯৫(ক) এবং ৫০৫ ধারায় অভিযোগ দায়ের করা হয়। বাধ্য হয়ে আমাজন প্রাইম থেকে ওয়েব সিরিজের বিতর্কিত দৃশ্য ছেঁটে ফেললেন ‘তাণ্ডব’-এর নির্মাতারা।


সূত্রঃ এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টলিউড

১১ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ