Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

ভারতের সিরাম ইনস্টিটিউটে ফের আগুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ১১:০০ এএম

ভারতে করোনা প্রতিষেধক তৈরির পরীক্ষাগার পুণের সেরাম ইনস্টিটিউটে ফের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। প্রথমবার ধরা আগুন নিয়ন্ত্রণের কয়েক ঘন্টার মধ্যেই দ্বিতীয়বার আগুন লাগার ঘটনা ঘটে। দ্রুতই সে আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিস। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এমন তথ্যই প্রকাশ করেছে আনন্দবাজার পত্রিকা।

ভয়াবহ অগ্নিকাণ্ডে পাঁচ শ্রমিক মারা যাওয়ার কয়েক ঘণ্টা পর একই জায়গায় আবারও আগুন লাগার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় প্রতিষ্ঠানটির কয়েক কোটি টাকার যন্ত্রপাতি নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছেন সিরামের প্রধান নির্বাহী।

জানা গেছে, বৃহস্পতিবার দুপুরে সিরামের পুনের কারখানায় নির্মাণাধীন যে ভবনে প্রথমে আগুন লেগেছিল, সন্ধ্যার দিকে সেখানে আবারও একই ঘটনা ঘটে। আগুন দ্রুত ছড়িয়ে পড়তে থাকে ভবনটির অন্য অংশগুলোতে। অবশ্য দ্রুততার সঙ্গে সেই আগুন নিয়ন্ত্রণে এনেছেন দমকলকর্মীরা। এর আগে, দুপুরের অগ্নিকাণ্ডে প্রতিষ্ঠানটির পাঁচ শ্রমিক দগ্ধ হয়ে প্রাণ হারান।

স্থানীয় সংবাদমাধ্যমের তথ্যমতে, প্রায় চার ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনার পর নির্মাণাধীন ভবনটির ভেতর থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়। মৃতরা সবাই চুক্তিভিত্তিক শ্রমিক ছিলেন।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, শ্রমিকরা ওয়েল্ডিংয়ের কাজ করার সময় আগুন লাগে। তবে এর সুনির্দিষ্ট কারণ এখনো জানা যায়নি।
সিরামের ওই কারখানাতেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভ্যাকসিনের উৎপাদন চলছে। শিগগিরই সেখানে যুক্তরাষ্ট্রের নোভাভ্যাক্সের ভ্যাকসিনও উৎপাদন শুরু হওয়ার কথা রয়েছে। তবে অগ্নিকাণ্ডের কারণে ভ্যাকসিন সরবরাহে কোনো সমস্যা হবে না বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
তবে সিরামের প্রধান নির্বাহী আদর পুনেওয়ালা জানিয়েছেন, আগুনে তাদের কয়েক কোটি টাকার যন্ত্রপাতি নষ্ট হয়ে গেছে। সূত্র: এনডিটিভি, আনন্দবাজার পত্রিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ