Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

ঈশ্বরগঞ্জ: নতুন নয় পুরনো থানাতেই থাকতে চান দুই ইউনিয়নের বাসিন্দারা

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ২:১৬ পিএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ থানাকে পৃথকীকরণ শুরু হয়েছে যার মধ্যে চারটি ইউনিয়নকে সংযুক্ত করা হয়েছে। কিন্তু এর মধ্যে নতুন নয় পুরনো থানাতেই থাকতে চান দুই ইউনিয়নের বাসিন্দারা। নতুন থানায় যুক্ত হওয়া নিয়ে নাগরিকদের মধ্যে সমালোচনার ঝড় শুরু হয়েছে। অনেকে আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন।

জানা যায়, উপজেলার আঠারবাড়ি ইউনিয়নের রায়ের বাজারে আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ২০১০ সালের ফেব্রুয়ারিতে একটি পুলিশ তদন্ত কেন্দ্র প্রতিষ্ঠা হয়। তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী উদ্বোধন করেন তদন্তকেন্দ্রটি। আঠারবাড়ি ও সরিষা ইউনিয়নের আইনশৃংখলা পরিস্থিতি ও মামলার তদন্ত হতো কেন্দ্রটিতে। এ অঞ্চলে বৃহৎ বাজার হওয়ায় এলাকাটিতে আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ তদন্ত কেন্দ্রটির প্রয়োজনীয়তা ছিলো। কিন্তু রায়বাজার পুলিশ তদন্ত কেন্দ্রটিকে আঠারবাড়ি পূর্ণাঙ্গ থানা করার দাবিতে ইউনিয়নটির লোকজন দাবি তোলে নানা কর্মসূচি পালন করেন।

এলাকাবাসীর দাবির বিষয়টি বিবেচনা নিয়ে ইতোমধ্যে রায়ের বাজার পুলিশ তদন্ত কেন্দ্রটিকে আঠারবাড়ি থানা হিসেবে প্রতিষ্ঠার উদ্যোগ শুরু হয়েছে। উপজেলার ১১ টি ইউনিয়ন ভেঙে নতুন এ থানা গঠনের কার্যক্রম চলছে। নতুন থানায় আঠারবাড়ি ও সরিষা ইউনিয়নের পাশাপাশি জাটিয়া ও সোহাগী ইউনিয়নকেও নতুন সংযুক্ত করা হচ্ছে। নতুন থানা গঠনের বিষয়ে বৃহস্পতিবার সরেজমিন এলাকাটি পরিদর্শন করতে যান ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি ব্যারিস্টার হারুন অর রশিদ।

আঠারবাড়ি থানা হতে যাচ্ছে এ খবরে ইউনিয়নের বাসিন্দাদের মধ্যে আনন্দ বইছে। কিন্তু নতুন থানায় উপজেলার পাশ^বর্তী জাটিয়া ও সোহাগী ইউনিয়ন যুক্ত হচ্ছে এমন খবর ছড়িয়ে পড়ায় তীব্র সমালোচনা শুরু হয়েছে বাসিন্দাদের মধ্যে। দুটি ইউনিয়নের নাগরিকরা আঠারবাড়ি থানার সাথে সংযুক্ত হতে অনাগ্রহ প্রকাশ করছেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তীব্র সমালোচনা। অনেকে আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন। কোনো মতেই আঠারবাড়ি থানার সাথে সংযুক্ত হতে চান না বাসিন্দারা। ঈশ্বরগঞ্জ থানার সাথেই যুক্ত থাকতে চান সোহাগী ও জাটিয়া ইউনিয়নের বাসিন্দারা।


সোহাগী ইউনিয়নের বাসিন্দা আজহারুল ইসলাম উজ্জল বিষয়টির প্রতিবাদ জানিয়ে বলেন, আঠারবাড়ী থানা হতে যাচ্ছে এটা সোহাগীবাসীর জন্য কোন আনন্দের বিষয় নয়। বরং এটা আমাদের জন্য যেমন লজ্জার তেমনি ভোগান্তির। প্রিয় সোহাগীর একজন স্থায়ী বাসিন্দা হিসেবে এর বিরোধিতা করছি এবং তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি, প্রয়োজনে আন্দোলন করবো ।

সোহাগী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হাবিবুর রহমান বলেন, ঈশ্বরগঞ্জের সাথে তাদের এলাকার মানুষের যোগাযোগ বেশি। আঠারবাড়িতে তাদের স্থানান্তর হলে মানুষের ভোগান্তি বাড়বে। এমনটি যেনো না করা হয় প্রশাসনের কাছে জোর দাবি থাকবে। তার পরেও যদি আঠারবাড়ির সাথে সংযুক্ত করা হয় তাহলে তারা আইনী প্রক্রিয়ার মাধ্যেম প্রতিবাদ জানাবেন।

জাটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শামছুল হক ঝন্টু বলেন, যেখানে ঈশ্বরগঞ্জ থানায় আমরা সহজে কম সময়ে আসতে পারি সেখানে আঠারোবাড়ি ১৫ কি. মি. যেতে আমাদের অনেক সময় নষ্ট হবে। আমরা জাটিয়া ইউনিয়নবাসী তা কখনো মানবো না। প্রয়োজন হলে আমরা মানববন্ধনসহ কঠোর আন্দোলনে নামবো।

ঈশ্বরগঞ্জ থানার ওসি মো. আবদুল কাদের মিয়া বলেন, চারটি ইউনিয়ন নিয়ে নতুন থানা হতে যাচ্ছে। এটি অনুমোদনের অপেক্ষায় রয়েছে। সে বিষয়টি সরেজমিন পরিদর্শন করেছেন রেঞ্জ ডিআইজি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থানা

৩০ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ