Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিকল্প লঞ্চে ২২ ঘণ্টা পরে পটুয়াখালীতে আসলেন কুয়াকাটা-১ লঞ্চের যাত্রীরা

বাল্ক হেডের বিরুদ্ধে নৌ-পুলিশে অভিযোগ

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ৬:৫৪ পিএম

বিকল্প লঞ্চে ১১ ঘন্টার পথ ২২ ঘন্টায় আসলেন ঢাকা -পটুয়াখালী রুটের কুয়াকাটা -১ এর তলা ফেটে যাওয়া লঞ্চের ৫ শতাধিক যাত্রী।গতকাল সন্ধ্যা ৭ টায় ঢাকা সদর ঘাট থেকে পটুয়াখালী নদীবন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসা কুয়াকাটা -১ লঞ্চটি চাঁদপুরের মেঘনানদীর আমিরাবাদ এলাকায় একটি বালু বোঝাই বাল্ক হেডের সাথে ধাক্কা লেগে লঞ্চের সামনের দিকে ডানপাশের অংশের তলা পেটে পানি প্রবেশ করতে থাকে। এসময় বালু বোঝাই বাল্ক হেডটি চারজন শ্রমিক, ক্রু সহ ডুবে গেলেও তারা কিনারে সাঁতরিয়ে উঠতে সক্ষম হন। লঞ্চের তলা ফেটে পানি প্রবেশ করতে শুরু করলে চালক দক্ষতার সাথে লঞ্চের ৫ শতাধিক যাত্রীকে নিয়ে লঞ্চ চালিয়ে কিনারায় নিয়ে আসতে সক্ষম হন।

পটুয়াখালী নদীবন্দরের বন্দর কর্মকর্তা সহকারী পরিচালক খাজা সাদিকুর রহমান জানান, ঘটনার সত্যতা স্বীকার করে জানান,সন্ধ্যা সাতটার দিকে ঢাকা থেকে পটুয়াখালীর উদ্দেশ্যে ছেড়ে আসা লঞ্চটি চাঁদপুরের কাছে মেঘনা নদীতে বৃহস্পতিবার রাত ১০ টার আমিরাবাদ এলাকায় একটি বালুভর্তি বাল্ক হেডের সাথে ধাক্কা লাগে, এতে লঞ্চের সামনের দিকের ডান পাশে ক্ষতিগ্রস্ত হয় লঞ্চে পানি প্রবেশ করতে শুরু করলে চালক লঞ্চটিকে দ্রুত নদীর চরে তুলে দিলে প্রাণে বেঁচে যায় যাত্রীরা। রাতের বেলা নৌরুটে কোন ধরনের বাল্কহেড বা কার্গো চলাচল নিষিদ্ধ রয়েছে।এ বিষয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।আজ বিকেলে চাঁদপুর বিআইডব্লিইটি এর কনজারভেশন এন্ড পাইলট বিভাগের সহকারী পরিচালক মো: আশরাফ হোসেন,সমুদ্রপরিবহন অধিদপ্তরের ইনসপেক্টর মো: মিলন সহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ দূর্ঘটনাস্থল পরিদর্শন করেন স্পীডবোট নিয়ে।ইতোমধ্যে দুর্ঘটনা কবলিত লঞ্চের সকল যাত্রীদের উদ্ধার করে মর্নিংসান-৫’ নামের আরেকটি লঞ্চ আজ শুক্রবার বেলা সাড়ে ১০ টার দিকে ঘটনা স্থল থেকে পটুয়াখালীর উদ্দেশ্যে রওয়ানা হয়েছে, বিকেল সোয়া ৫টার দিকে পটুয়াখালী নদীবন্দরে এসে পৌছায় ।

এম ভি কুয়াকাটা ১-লঞ্চের মাস্টার কামরুল জানান ,ঢাকা থেকে পটুয়াখালী আসার পথে মেঘনা নদীর আমিরাবাদ এলাকায় ক্ষতিগ্রস্ত লঞ্চটি নিয়ে প্রাথমিক মেরামত শেষে পাম্পের মাধ্যমে পানি নিষ্কাশন চালু রেখে বিকেল তিনটার দিকে খালি লঞ্চটি নিয়ে ঢাকার দিকে তারা রওয়ানা হয়েছেন ।এদিকে আজ দুপুরে তিনি কুয়াকাটা -১ লঞ্চে ধাক্কা দেয়া বাল্ক হেডের বিরুদ্ধে চাঁদপুরের মোহনপুর নৌ-পুলিশ ক্যাম্পে একটি অভিযোগ দায়ের করেছেন।তিনি আরো জানান ,গতকাল রাত থেকে আজ সকাল ৯টা পর্যন্ত ফায়ার সার্ভিসের ডুবুরি দল ঘটনাস্থলের আশে পাশে অভিযান চালিয়ে ডুবে যাওয়া বাল্কহেডের কোন সন্ধান পাননি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পটুয়াখালী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ