Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

পাকিস্তানকে বিনামূল্যে ভ্যাকসিন দিচ্ছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ৭:০৩ পিএম

চীনের কাছ থেকে ৫ লাখ ডোজ করোনা ভ্যাকসিন উপহার হিসেবে পাচ্ছে পাকিস্তান। বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় এই তথ্য নিশ্চিত করে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেন, চলতি মাসের মধ্যেই এই ভ্যাকসিন হাতে পাবে পাকিস্তান।

বৃহস্পতিবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সাথে টেলিফোনে কথা বলেন কোরেশি। কোরেশি জানান, ভ্যাকসিনগুলো সংগ্রহের জন্য চীন পাকিস্তানকে উড়োজাহাজ পাঠিয়ে দিতে বলেছে। তিনি বলেন, উপহার হিসেবে ভ্যাকসিন দেয়ার যে ঘোষণা চীন দিয়েছে, তা পাকিস্তানের জন্য একটি খুশির সংবাদ। এই ভ্যাকসিন ব্যবহার করে পাকিস্তানিরা করোনা থেকে নিজেদের রক্ষা করতে পারবে বলে আশা করেন তিনি। পাকিস্তানকে উপহার হিসেবে করোনার ভ্যাকসিন দিতে সম্মত হওয়ায় চীনকে ধন্যবাদ জানিয়েছেন কোরেশি। একই সঙ্গে চীন তাকে আরও ভ্যাকসিন দেয়ার বিষয়েও আশ্বস্ত করেছে বলে তিনি জানান।

চীনের সঙ্গে যৌথভাবে করোনার ভ্যাকসিন পাকিস্তানে উৎপাদন করা যায় কি না, সে প্রসঙ্গটি বেইজিংয়ের কাছে উপস্থাপন করেছেন বলে জানান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। পাকিস্তান ইতিমধ্যে চীনের প্রতিষ্ঠান সিনোফার্মের তৈরি ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। গত সোমবার দেশটির নিয়ন্ত্রক সংস্থা এই ভ্যাকসিনের অনুমোদন দেয়। এর দু’দিন আগে দেশটির কর্তৃপক্ষ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনে অনুমোদন দেয়।

চীনের আরেকটি ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল বর্তমানে পাকিস্তানে চলছে। পাকিস্তানে কানসিনো বায়োলজিকসের ভ্যাকসিনের ট্রায়াল প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে জানায় দেশটির কর্তৃপক্ষ। দেশটিতে এই ট্রায়ালে প্রায় সাড়ে ১৭ হাজার স্বেচ্ছাসেবককে যুক্ত করা হয়েছে। ট্রায়ালের প্রাথমিক ফল ফেব্রুয়ারির শুরুর দিকে পাওয়া যেতে পারে। গত ৩১ ডিসেম্বর চীনা প্রতিষ্ঠান সিনোফার্মের কাছ থেকে ভ্যাকসিনের সংগ্রহের ঘোষণা দেয় পাকিস্তান। তখন দেশটির পক্ষ থেকে বলা হয়, তারা প্রাথমিকভাবে সিনোফার্মের ১২ লাখ ডোজ ভ্যাকসিনের কিনবে। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভ্যাকসিন

২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৪ ফেব্রুয়ারি, ২০২১
৯ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ