Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কার্বন শোষণে ১০ কোটি ডলার পুরস্কার ঘোষণা মাস্কের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ৭:৫৬ পিএম

কার্বন শোষণে প্রযুক্তি তৈরির জন্য ১০ কোটি ডলারের একটি পুরস্কার ঘোষণা করেছেন টেসলার সিইও এবং বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক। বৃহস্পতিবার নিজের টুইটার অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে তিনি এই ঘোষণা দেন।

মাস্ক জানান, যে পদ্ধতিটি ‘সেরা’ বলে বিবেচিত হবে তার ডেভেলপারকে এই অর্থ দেয়া হবে। তিনি বলেন, এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে। অন্যান্য ব্যবসার মতো মাস্ক কার্বন শোষণ প্রক্রিয়ার ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বিশেষ করে বৈশ্বিক পরিবেশগত সমস্যা প্রযুক্তির মাধ্যমে দ্রুত সমাধানের ওপর জোর দিচ্ছেন। পৃথিবীকে ক্রমশ উষ্ণ করে দিচ্ছে গ্রিনহাউস গ্যাস কার্বন ডাইঅক্সাইড। কার্বন শোষণ ও তা সংরক্ষণ করে রাখা দুটি ভিন্ন বিষয়। তবে, এর উদ্দেশ্য এক।

বাতাস থেকে কার্বন শোষণ করতে বিশ্বের বিভিন্ন স্থানে দুই ডজনের মতো বড় প্ল্যান্ট বসানো হয়েছে। এগুলোর মাধ্যমে প্রতি বছর ৪০ মিলিয়ন মেট্রিক টন কাবর্ন ডাইঅক্সাইড শোষণ করা হয়ে থাকে। এটি বিশ্বের মোট উৎপাদিত কার্বনের প্রায় শূন্য দশমিক ১ শতাংশ।

বিবিসি জানিয়েছে, মাস্ক তার উপার্জিত সম্পদ মূল আগ্রহের প্রকল্পগুলোতে খরচ করতে চান। বিশেষ করে, মহাকাশ গবেষণায়। প্রসঙ্গত, ব্লুমবার্গ বিলিয়নারস সূচকে দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণকারী, স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ও টেসলা ইঙ্কের সহ-প্রতিষ্ঠাতা মাস্ক বর্তমানে ২০১ দশমিক ৪ বিলিয়ন ডলারের মালিক। সূত্র: বিজনেস ইনসাইডার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ