Inqilab Logo

ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী

সুপার লিগে খেললেবিশ্বকাপে নিষিদ্ধ : ফিফা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

সা¤প্রতিক সময়ে ইউরোপীয় ফুটবলের সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি-ইউরোপিয়ান সুপার লিগ। প্রস্তাবিত ক্লাব ফুটবলের এই প্রতিযোগিতার পক্ষে-বিপক্ষে আছেন অনেকে। এবার নিজেদের অবস্থান পরিষ্কার করল ফিফা। এতে অংশ নিলে বিশ্বকাপসহ ফিফা আয়োজিত কোনো প্রতিযোগিতায় ওই খেলোয়াড় খেলতে পারবে না বলে সাফ জানিয়ে দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।

উয়েফা ও মহাদেশীয় বাকি পাঁচ কনফেডারেশনের সঙ্গে মিলে এক যৌথ বিবৃতিতে পরশু বিষয়টি নিশ্চিত করে ফিফা। এই ধরনের কোনো প্রতিযোগিতার স্বীকৃতি দেওয়া হবে না বলে জানানো হয়েছে, ‘ফিফা ও ছয় কনফেডারেশন (এএফসি, সিএএফ, কনকাকাফ, কনমেবল, ওএফসি ও উয়েফা) আবারও পরিষ্কারভাবে জানাচ্ছে যে, কিছু ইউরোপিয়ান ক্লাবের অংশগ্রহণে ইউরোপিয়ান ‘সুপার লিগ’ আয়োজন নিয়ে স¤প্রতি গণমাধ্যমে যে কথা উঠেছে, তা কোনোভাবেই ফিফা বা এর প্রতিনিধিত্ব করা কোনো কনফেডারেশন স্বীকৃতি দেবে না। এই ধরনের প্রতিযোগিতায় অংশ নেওয়া কোনো ক্লাব বা খেলোয়াড়কে ফিফা বা তাদের প্রতিনিধিত্ব করা কোনো কনফেডারেশনের আয়োজিত কোনো প্রতিযোগিতায় অংশ নিতে দেওয়া হবে না।’
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বিকল্প হিসেবে ইউরোপিয়ান সুপার লিগ আয়োজনের বিষয়টি নিয়ে অনেক বছর ধরে গুঞ্জন শোনা যাচ্ছে। গত দুই বছর যা আরও বেড়েছে। ২০১৮ সালের নভেম্বরে জার্মান ম্যাগাজিন ডের স্পিগেল ফাঁস হওয়া কিছু তথ্য-উপাত্তের বরাত দিয়ে জানায়, ইউরোপের বড় ক্লাবগুলো নিয়ে একটি সুপার লিগ আয়েজনের পরিকল্পনা করছে রিয়াল মাদ্রিদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন