Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

বার্সার কষ্টার্জিত জয়, বিপর্যয়ে লিভারপুল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

দলের প্রাণভোমরা লিওনেল মেসিকে ছাড়া মাঠে নেমে কোপা দেল রের শেষ ১৬-তে পৌঁছে গেছে বার্সেলোনা। তৃতীয় বিভাগের দল করনেয়ার বিপক্ষে অবশ্য জয়টা সহজে আসেনি তাদের। পরশু রাতে তৃতীয় বিভাগের দলটির বিপক্ষে ম্যাচ নিশ্চিত করতে অতিরিক্ত সময় পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে কাতালান জায়ান্টদের। ৯০ মিনিটের পর উসমান ডেম্বলে ও মার্টিন ব্র্যাথওয়েইটের গোলে ২-০ ব্যবধানে ম্যাচ জিতে নেয় বার্সেলোনা। নির্ধারিত সময়ে একেবারেই গোছানো ফুটবল খেলতে পারেনি ক’দিন আগেই স্প্যানিশ সুপার কাপের শিরোপা খোয়ানো বার্সেলোনা। অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে দুঃসময় কাটছে না লিভারপুল। লিগে টানা পঞ্চম ম্যাচে পয়েন্ট খোয়ালো চ্যাম্পিয়নরা। ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে গোলশ‚ন্য ড্রয়ের পর এবার নিজ মাঠে বার্নলির কাছে হেরে গেছে ইয়ুর্গেন ক্লপের দল। ৬৮ ম্যাচ পর নিজ মাঠে হারল লিভারপুল। বার্নলির কাছে পরশু রাতে ১-০ গোলে হারের আগে নিজ মাঠে সবশেষে পরাজয়ের স্বাদ তারা নিয়েছিল ২০১৭ সালে। একই বছরের ২৩ এপ্রিল ক্রিস্টাল প্যালেসের কাছে ২-১ গোলে হেরে যায় অলরেডস। তারপর থেকে প্রায় চার বছর নিজ দুর্গে অপরাজিত ছিল তারা। অবশেষে বার্নলি পতন ঘটাল অ্যানফিল্ড দুর্গের।

সুপার কাপের ফাইনালে লাল কার্ড পাওয়ার দুই ম্যাচের নিষেধাজ্ঞায় আছেন মেসি। নিজেদের তালিসমানকে ছাড়া ছন্নছাড়া ছিল বøু-গ্রানার মাঝমাঠ। বিলবাওয়ের বিপক্ষে ম্যাচের একাদশ থেকে করনেয়ার বিপক্ষে সাতটি বদল করেন বার্সা বস রোনালড কুমান। ফ্রাংকি ডি ইয়ং ও হোর্দি আলবাকে বিশ্রামে রাখেন এই ডাচ ট্যাকটিশিয়ান। ৩৮ মিনিটে এস্তেয়েস ফার্নান্দেস নিজেদের বক্সে ফাউল করেন বার্সেলোনার রোনালড আরাউহোকে। রেফারি পেনাল্টি বাঁশি বাজালে বার্সা সুযোগ পায় এগিয়ে যাওয়ার। তবে, স্পট থেকে ব্যর্থ হন মিরালেম পিয়ানিচ।
বার্সেলোনা দ্বিতীয় পেনাল্টি পায় ৭৮ মিনিটে। এবারে ক্লেমঁ লংলেকে ফাউল করেন করনেয়া ডিফেন্ডার পল মরেনো। রেফারির নির্দেশে আবারও পেনাল্টি পায় বার্সেলোনা। এবারে স্পট থেকে মিস করেন ডেম্বলে। দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে শেষ ১০ মিনিটে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে বার্সেলোনা। নির্ধারিত ৯০ মিনিটে গোলের দেখা পায়নি বার্সা। ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। ক্লাব ইতিহাসে প্রথমবার টানা তিন ম্যাচে অতিরিক্ত সময় খেলেছে বার্সেলোনা।
এই ম্যাচের আগে সুপার কাপের সেমিফাইনাল ও ফাইনালে রিয়াল সোসিয়েদাদ ও আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে ১২০ মিনিট খেলে বার্সা। পেনাল্টি মিস করা ডেম্বলের গোলেই ভাঙ্গে ম্যাচের ডেডলক। পেদ্রির অ্যাসিস্ট থেকে জোরালো শটে বার্সেলোনাকে এগিয়ে দেন এই ফঁরাসি স্ট্রাইকার। ম্যাচভাগ্য নিশ্চিত করতে ঘড়ির কাটায় দুই ঘণ্টা সময় নেয় বার্সেলোনা। এবারও কারিগর ছিলেন পেদ্রি। ১২০ মিনিটে তার বাড়ানো বলে ম্যাচ জয় নিশ্চিত করেন ব্র্যাথওয়েইট।
প্রিমিয়ার লিগে বার্নলির হয়ে ম্যাচে জয়সূচক গোলটি করেন অ্যাশলি বার্নস। ৮২ মিনিটে বক্সের ভেতরে তাকে ফাউল করেন লিভারপুল গোলকিপার আলিসন। রেফারি পেনাল্টির নির্দেশ দিলে, স্পট থেকে দলকে দারুণ এক জয় উপহার দেন বার্নস। পুরো ম্যাচে গোলে ২৭টি শট নিয়েছে লিভারপুলের ফরোয়ার্ড লাইন। নতুন মৌসুমে অন্য যেকোনো ম্যাচের চেয়ে বেশি এই সংখ্যা। কিন্তু লক্ষ্যভেদ করতে পারেননি সালাহ-মানে-ফিরমিনোরা।
একই সঙ্গে দারুণ ফর্মে ছিলেন বার্নলি গোলকিপার নিক পোপ। ম্যাচে ১৯টি সেভ করেছেন তিনি। শেষ চার ম্যাচে লিভারপুলের বিখ্যাত ত্রয়ী গোলের দেখা পাননি। ৪৩৮ মিনিটে আগে মানে ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নের বিপক্ষে গোল করেন ২৭ ডিসেম্বর।
ম্যাচ হারের পর শিরোপা ধরে রাখার সম্ভাবনায় বড় ধাক্কা খেলো লিভারপুল। তবে, ক্লপের মাথায় শুধুই পরের ম্যাচ। এই হারে পয়েন্ট টেবিলের চারে নেমে গেছে লিভারপুল। ১৯ ম্যাচে তাদের ঝুলিতে ৩৪ পয়েন্ট। শীর্ষে থাকা ইউনাইটেড আছে ৪০ পয়েন্টে। দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটি ১৮ ম্যাচে সংগ্রহ করেছে ৩৮ পয়েন্ট। তিনে থাকা লেস্টার সিটিরও পয়েন্ট সমান। তারা পিছিয়ে গোল ব্যবধানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিভারপুল

১৩ জানুয়ারি, ২০২০
১১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন