Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০১ আশ্বিন ১৪২৮, ০৮ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তির মেয়াদ বাড়াচ্ছেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ১০:০৬ পিএম

রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র স্বাক্ষরিত নিউ স্টার্ট (স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশান ট্রিটি) নামক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানোর উদ্যোগ নিচ্ছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নতুন প্রশাসনের পররাষ্ট্রনীতিতে প্রাধান্য পেতে যাওয়া অন্যতম ইস্যুগুলোর একটি এটি। গতকাল বৃহস্পতিবার হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারিকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

নিউ স্টার্ট (স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশান ট্রিটি) নামে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিটির মেয়াদ ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শেষ হওয়ার কথা। চুক্তির মেয়াদ বাড়াতে বাইডেনের এই সিদ্ধান্তকে তার প্রশাসনের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রথম বড় ধরনের সিদ্ধান্ত হিসেবে দেখা হচ্ছে।
হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, নিউ স্টার্ট চুক্তি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার স্বার্থে গুরুত্বপূর্ণ বলে মনে করেন প্রেসিডেন্ট বাইডেন। তার মতে, রাশিয়ার সঙ্গে এখন যে খারাপ সম্পর্ক চলছে তার মধ্যেও এই মেয়াদ বাড়ানো জরুরি।

তিনি জানান, বাইডেন মার্কিন গোয়েন্দাদের সোলার উইন্ডস সাইবার হ্যাকিং, ২০২০ সালের নির্বাচনে রুশ হস্তক্ষেপ, রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে হত্যাচেষ্টা এবং আফগানিস্তানে মার্কিন সেনাদের হত্যায় পুরস্কার দেওয়ার অভিযোগগুলো খতিয়ে দেখারও নির্দেশ দিয়েছেন।
সাকি আরো বলেন, ‘যুক্তরাষ্ট্রের স্বার্থকে এগিয়ে নিতে আমরা রাশিয়ার সঙ্গে কাজ করলেও দেশটির দায়িত্বজ্ঞানহীন কর্মকাণ্ড ও বিদ্বেষমূলক কর্মকাণ্ডের জন্য একে দায়বদ্ধ করতে আমরা কাজ করব।’

এক বিবৃতিতে পেন্টাগন বলেছে, চুক্তিটি বহাল ও এর মেয়াদ বাড়ালে আমেরিকানরা আরও বেশি নিরাপদ থাকবে।
যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার নিউ স্টার্ট অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি অনুযায়ী, দুই দেশ এক হাজার ৫৫০টির বেশি নিউক্লিয়ার ওয়ারহেড মজুত রাখতে পারে না। আগামী ৫ ফেব্রুয়ারি এই চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। জো বাইডেন প্রশাসন এখন এই চুক্তির মেয়াদ ২০২৬ সাল পর্যন্ত বাড়াতে চায়।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, ‘নিউ স্টার্ট ট্রিটিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার স্বার্থে গুরুত্বপূর্ণ মনে করেন প্রেসিডেন্ট বাইডেন। রাশিয়ার সঙ্গে এখনকার বাজে সম্পর্কের মধ্যে এই মেয়াদ বাড়ানো আরও জরুরি হয়ে পড়েছে।’

সাকি আরও জানিয়েছেন, বাইডেন এরইমধ্যে যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের বলেছেন, রাশিয়া কোনোভাবে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচন প্রভাবিত করতে চেয়েছিল কি না, তারা যেন তা খতিয়ে দেখেন। তাছাড়া রাশিয়ায় পুতিনবিরোধী নেতা নাভালনিকে বিষ দিয়ে হত্যার চেষ্টা এবং আফগানিস্তানে মার্কিন সেনাদের নিয়ে রাশিয়ার উদ্যোগের ব্যাপারেও তদন্ত করতে বলা হয়েছে।

রাশিয়া অবশ্য পরমাণু চুক্তির মেয়াদ বাড়ানোর জন্য একাধিকবার যুক্তরাষ্টকে অনুরোধ জানিয়েছে। তবে ট্রাম্প বারবার সেই অনুরোধ খারিজ করে দিয়েছেন। শেষের দিকে অবশ্য তিনি চুক্তির মেয়াদ বাড়াতে চেয়েছিলেন। তবে রাশিয়া তখন যুক্তরাষ্ট্রের শর্ত মানতে রাজি হয়নি।

এদিকে সম্প্রতি ক্রেমলিন জানিয়েছে, পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ বাড়াতে বাইডেন প্রশাসন চুক্তি স্বাক্ষরে এগিয়ে এলে স্বাগত জানানো হবে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ