Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সিলিন্ডার বিস্ফোরণে ছিন্নভিন্ন শরীর

পৃথক দুর্ঘটনায় শিশুসহ মৃত ৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বেলা ১১টা। কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ী উচ্চ বিদ্যালয় মাঠে বেলুন বিক্রি খবরে ছুটে আসে মাদরাসার ছাত্ররা। কেউ বেলুন নিয়ে খেলছে, আবার কেউ বেলুন কেনার অপেক্ষায় আছে। বেলুন বিক্রেতাও গ্যাসের সিলিন্ডার ব্যবহার করে বেলুন ফোলানোর কাজে ব্যস্ত। কিন্তু হঠাৎ গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে ক্ষত-বিক্ষত হয়ে মাদরাসার দুই শিশু শিক্ষার্থী নিহত হয়। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১৪ জন। এ নিয়ে গত ১৬ ঘণ্টার ব্যবধানে মহেশখালীতে পৃথক দুর্ঘটনায় শিশুসহ চারজনের মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে গতকাল বেলা ১১টার মধ্যে এসব মৃত্যুর ঘটনা ঘটে।এছাড়া বরগুনার পাথরঘাটায় মোল্লাআইস ফ্যাক্টরিতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের একজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৫০ জন।
নিহতরা মহশেপুরের দক্ষিণ মিয়াজির পাড়ার জাহাঙ্গীর আলমের ছেলে আহমদ খান এহসান (১২), বলিরপাড়ার আজিজুল রহমানের ছেলে এরশাদুল রহমান (১০) ও পাথরঘাটায় বরফকলের মিস্ত্রি মো. শাহজাহান ওরফে সম্রাট (৫০)। আহতদের সবাইকে বিভিন্ন হাসপাতালে নেয়া হয়েছে। অনেকের পা এবং শরীরের বিভিন্ন অংশ ক্ষত-বিক্ষত হয়েছে। দুটি পা হারিয়ে আহত হয়েছেন বেলুন বিক্রেতাও। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
চেয়ারম্যান মাস্টার মোহাম্মদ উল্লাহ জানান, স্কুলের মাঠে সিলিন্ডার থেকে গ্যাসের বেলুন ফুলিয়ে শিশুদের কাছে বিক্রি করছিলেন এক বেলুন বিক্রেতা। হঠাৎ বিকট শব্দে গ্যাস সিলিন্ডারটি বিস্ফোরিত হয় বলে স্থানীয়রা জানান। বিদ্যালয়ের মাঠে শিশুসহ নানা শ্রেণির-পেশার মানুষের উপস্থিতি ছিল। ভয়াবহ বিস্ফোরণে ক্ষত-বিক্ষত হয়ে আহতদের মাঝে বেলা আড়াইটা পর্যন্ত ২ শিশুর মৃত্যু হয়। বাকি আহতদের মাঝে আরও কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন হাসপাতালে তাদের সঙ্গে থাকা স্বজনরা। চেয়ারম্যান আরও জানান,‘আমার এলাকার দুই শিশুর লাশ এলাকায় নিয়ে আসা হয়েছে। ধারণা করছি, ক্ষত-বিক্ষত অংশগুলো বেলুন বিক্রেতার শিশু সন্তানের। কিন্তু বেলুন বিক্রেতার পরিচয় জানা যায়নি।’
অপরদিকে, গত বৃহস্পতিবার রাত ৯টায় উপজেলার ছোট মহেশখালী ইউনিয়নের মাইজপাড়ায় বিদ্যুৎপৃষ্ট হয়ে আনোয়ার হোসেন (১৮) নামের এক যুবকের মৃত্যু হয়। নিহত আনোয়ার মাইজপাড়া এলাকার নুরুজ্জামানের ছেলে। একই দিন, সন্ধ্যায় হোয়ানক টাইম বাজারের কাঠ ব্যবসায়ী ভুতা মিয়া সওদাগরের বাড়িতে গাছ থেকে পড়ে গিয়ে আবুল কাশেম (২৩) নামের আরেক যুবকের মৃত্যু হয়। তিনি হোয়ানক রাজুয়ার ঘোনা গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে।
পাথরঘাটা (বরগুনা) উপজেলা সংবাদদাতা জানান, বরগুনার পাথরঘাটায় মোল্লাআইস ফ্যাক্টরিতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একজন নিহত ও ৫০ জন আহত হয়েছে। পাথরঘাটা ফায়ার সার্ভিস ও প্রত্যক্ষদর্শীরা জানান, পাথরঘাটার শাহাদাতনগরে মোল্লাআইস ফ্যাক্টরি নামে একটি বরফকল মিলে অ্যামোনিয়ান গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ওই বরফকলের মিস্ত্রি মো. শাহজাহান ওরফে সম্রাট নিহত হয়েছেন। এ সময় আরও অন্তত ৫০ জন আহতের খবর পাওয়া গেছে। আহতদের পাথরঘাটা হাসপাতালে জরুরি ভিত্তিতে চিকিৎসা চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলিন্ডার বিস্ফোরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ