Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী

বিশ্বে করোনায় মৃত্যু ২১ লাখ ছাড়াল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ১০:৩৭ এএম | আপডেট : ১১:১৭ এএম, ২৩ জানুয়ারি, ২০২১

এক মহামারীতে বিশ্বে লাখ লাখ মানুষ মৃত্যুবরণ করছে। কিন্তু এক বছর পার হয়ে গেলেও সেই করোনাভাইরাসের কবল থেকে মানুষ মুক্তি পায়নি। বরং দিন দিন এর সংক্রমণ বেড়েই চলছে।

এদিকে বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২১ লাখ ৫ হাজার ছাড়িয়ে গেছে। সেই সাথে শনাক্ত রোগীর সংখ্যা ৯ কোটি ৮১ লাখ ২৯ হাজার অতিক্রম করেছে।


শনিবার সকালে হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা পৌঁছেছে ২১ লাখ ৫ হাজার ৫৬ জনে। এ ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ কোটি ৮১ লাখ ২৯ হাজার ৩৯৪ জনে।

চীনের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। গত ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত দেশটিতে ২ কোটি ৪৮ লাখ ১৫ হাজার ৮৪ জন করোনায় আক্রান্ত এবং ৪ লাখ ১৩ হাজার ৯২৫ জন মৃত্যুবরণ করেছেন।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় এবং মৃত্যু নিয়ে তৃতীয় অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতে মোট আক্রান্ত প্রায় ১ কোটি ৬ লাখ ২৫ হাজার এবং মারা গেছেন ১ লাখ ৫৩ হাজার ৩২ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৮৭ লাখ ৫৩ হাজারের অধিক এবং মৃত্যু হয়েছে ২ লাখ ১৫ হাজার ২৪৩ জনের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন