Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

শপথ নিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৩ ডেমোক্রেট সিনেটর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ১:০৯ পিএম

শপথ নিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৩ ডেমোক্রেট সিনেটর।যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস শপথ পাঠ করান নতুন এই তিন সিনেটরকে। এদের মধ্যে দুইজন জর্জিয়া থেকে নির্বাচিত এবং একজন তার নিজের আসনে নিয়োগ প্রাপ্ত। এই শপথ গ্রহণের মধ্যে দিয়ে ডেমোক্রেট পার্টি সিনেটে সংখ্যাগরিষ্ঠতা লাভ করলো। তবে তা সম্ভব হয়েছে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের টাইব্রেকিং ভোটের ক্ষমতাবলে। তবে বহু ক্ষেত্রে এই সংখ্যাগরিষ্ঠতা সহায়ক হবে না ডেমোক্রেটদের পক্ষে। এমন পরিস্থিতিতে রিপাবলিকান পার্টির সঙ্গে সমঝোতা করে চলতে হবে। -সিএনএন, এবিসি নিউজ
মার্কিন উচ্চকক্ষ সিনেটে ১০০ আসনের মধ্যে এখন দলীয় আসন অনুপাত ডেমোক্রেট ৫০ বনাম রিপাবলিকান ৫০। জর্জিয়া রাজ্যের সাম্প্রতিক রানঅফ নির্বাচনে দুটি সিনেট আসনেই জয়লাভ করে ডেমোক্রেট পার্টি। ১টিতে জন অসফ এবং অন্য আসনে রাফায়েল ওয়ারনক সিনেটে প্রথম নির্বাচিত হন। অন্যদিকে, ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় কমলা হ্যারিসের শূন্য আসনে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম আ্যলেক্স প্যাডিলাকে সিনেটর হিসেবে নিয়োগ দেন। প্যাডিলা ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের স্থলাভিষিক্ত হবেন। সিনেটর ওয়ারনক আটলান্টার ইবেন্জার ব্যাপটিস্ট চার্চের প্যাস্টর ছিলেন। আ্যলেক্স প্যাডিলা ছিলেন ক্যালিফোর্নিয়ার সেক্রেটারি অব স্টেটস। সিনেটর জন অসফের বয়স মাত্র ৩৩ বছর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ