Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্পের ‘কোক’ বোতামও সরিয়ে দিলেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ৪:০৬ পিএম

মাত্র দু’দিন হলো মার্কিন প্রেসিডেন্ট হিসাবে ক্ষমতায় এসেছেন জো বাইডেন। হোয়াইট হাউসে এসেই বাতিল করছেন পূর্বসূরি ট্রাম্পের একের পর এক সিদ্ধান্ত। রেহাই পেল না তার লাল বোতামও! সেটিও রাতারাতি সরিয়ে দিলেন বাইডেন।
প্রেসিডেন্টের টেবিলে রাখা জোড়া ল্যান্ডফোন সেটের ঠিক পাশে একটা লাল বোতাম বসিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেই বোতাম তুলে দিলেন জো বাইডেন। শুক্রবার এক সাংবাদিক টুইট করে খবরটা দিতেই তা নিমেষে ভাইরাল। ছবি-সহ টুইটে টম নিউটন ডান নামের ওই সাংবাদিক জানিয়েছেন, ২০১৯ সালে ট্রাম্পের সাক্ষাৎকার নিতে গিয়ে প্রথম ওই বোতাম দেখেন তারা। কথার ফাঁকেই বোতাম টেপেন ট্রাম্প। আর মুহূর্তের মধ্যে রুপোলি পাত্রে চলে আসে নরম পানীয়— ডায়েট কোক। বাইডেনের আমলে বাতিল হলো সেই আতিথেয়তা।
মেক্সিকো সীমান্তে প্রাচীর গড়তে তহবিল তৈরির সিদ্ধান্ত থেকে শুরু করে কয়েকটি মুসলিম রাষ্ট্রের উপর নিষেধাজ্ঞা— ট্রাম্প আমলের এক গুচ্ছ নীতি প্রথম দিনই খারিজ করেছেন বাইডেন। সে দিক থেকে তার বোতাম-বাতিল মামুলি বলে মনে হলেও এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচুর আলোচনা হয়েছে। যদিও বিশেষজ্ঞদের একাংশ বলছেন, দেশের ৪৬তম প্রেসিডেন্ট যে নিজের এবং জাতির স্বাস্থ্য নিয়ে প্রথম থেকেই কড়া হতে চাইছেন, এটা তারই প্রমাণ।
ক্ষমতায় আসার প্রথম দিন থেকেই করোনা-যুদ্ধে নেমে পড়বেন বলে ভোটের আগে কথা দিয়েছিলেন বাইডেন। সেই সংক্রান্ত এক গুচ্ছ নির্দেশিকা জারি করেন তিনি। পাশাপাশি, পররাষ্ট্র নীতির ক্ষেত্রে বাইডেন কী করেন, সে দিকেও তাকিয়ে দুনিয়া। ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে জোর দেবেন বলে ভোটের আগে থেকেই জানিয়ে রেখেছেন বাইডেন। ভারতীয় বংশোদ্ভূত রানিং মেট কমলা হ্যারিস থেকে শুরু করে নিজের ট্রানজিশন টিমে এক ঝাঁক ভারতীয় বাছাইয়ে সেই সম্ভাবনা আরও উজ্জ্বল বলে মনে করছেন অনেকে।
এ ক্ষেত্রে কমলাও আলাদা করে উদ্যোগ নিতে চান বলে কাল জানান হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি। বাইডেনের নেতৃত্বাধীন নতুন প্রশাসনের সঙ্গে কাজ করতে আগ্রহী ভারতও। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘‘দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় করতে এবং যৌথ স্বার্থ জড়িত সব বিষয়ে একযোগে কাজ করতে তৈরি আমরা।’’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ