Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭, ১৭ রজব ১৪৪২ হিজরী

ভ্যাট ফাঁকির কথা স্বীকার করে টাকা পরিশোধ করলো ‘সহজ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ৭:৩৭ পিএম
সম্প্রতি বহুজাতিক অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান ‘সহজ’ এর ভ্যাট ফাঁকি উদ্ঘাটন করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর। ঐ ফাঁকি স্বীকার করে তা পরিশোধে বাধ্য হয়েছে প্রতিষ্ঠানটি।
 
ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান ইত্তেফাককে বলেন, মামলার তদন্ত পর্যায়ে ‘সহজ’ উদ্ঘাটিত ভ্যাট ফাঁকির পরিমাণ মেনে নিয়ে ঐ টাকা ট্রেজারি চালানের মাধ্যমে পরিশোধ করেছে। তিনি বলেন, আমরা জানি বহুজাতিক প্রতিষ্ঠান ভ্যাট ফাঁকি দেয় না। কিন্তু আমরা তাদের ফাঁকি পেয়েছি। অর্থের পরিমাণও হয়তো ছোট, কিন্তু এটি একটি বার্তা।
 
সূত্র জানায়, ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর গত ২৫ অক্টোবর বনানীতে ‘সহজ’ এর করপোরেট অফিসে অভিযান চালায়। এ সময় গোয়েন্দা দল প্রতিষ্ঠানটির বাণিজ্যিক দলিল জব্দ করে। নথিপত্র পরীক্ষা করে গোয়েন্দা দল প্রতিষ্ঠানটির অনলাইনে টিকিট ও খাবার বিক্রি এবং উেস কর্তনে প্রকৃত বিক্রয় গোপন করার প্রমাণ পান। তদন্তে দেখা যায়, প্রতিষ্ঠানটি বিক্রয়ের ওপর ৭ লাখ ৫৫ হাজার টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে। যথাসময়ে ভ্যাট প্রদান না করায় প্রতি মাসে দুই শতাংশ হিসেবে আরো সাড়ে ৫ লাখ টাকা প্রযোজ্য হয়েছে।
 
প্রসঙ্গত, ‘সহজ’ সিঙ্গাপুরভিত্তিক অনলাইন বিক্রয়ের একটি প্লাটফরম। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি টিকিট, খাবার সরবরাহ, রাইড শেয়ারিং, ট্রাকসেবা ইত্যাদি বিক্রয় করে থাকে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সহজ

২৮ ফেব্রুয়ারি, ২০১৯
২৬ এপ্রিল, ২০১৭
৯ নভেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ