Inqilab Logo

ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী

আবারো কোয়ারেন্টিনের সময়সীমা পরিবর্তন

যুক্তরাজ্য ফেরত যাত্রীদের জন্য

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

আবারও পরিবর্তন করা হয়েছে যুক্তরাজ্য ফেরত যাত্রীদের কোয়ারেন্টিনের সময়সীমা। এবার করোনা প্রতিরোধে যুক্তরাজ্য ফেতর যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সময় ৪ দিন থেকে বাড়িয়ে আবার ৭ দিন করা হয়েছে। মাত্র ৮ দিনের মাথায় সিদ্ধান্ত পরিবর্তন করল সরকার। এ নিয়ে তিনবার পরিবর্তন করা হয়েছে কোয়ারেন্টিনের সময়সীমা।

সংশ্লিষ্টরা জানায়, এর আগে সরকার পহেলা জানুয়ারি থেকে যুক্তরাজ্য ফেরত যাত্রীদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন কার্যকর করে। প্রাথমিকভাবে ১৫ জানুয়ারি পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ রাখা হয়। তবে ১৩ জানুয়ারি অপর এক প্রজ্ঞাপনে স্বাস্থ্য মন্ত্রণালয় কোয়ারেন্টিনের সময় ১৪ দিন থেকে কমিয়ে ৪ দিন করে। চারদিন পর কোভিডের নমুনা পরীক্ষার পর ফলাফল নেগেটিভ আসলেই কেবল কোনো যাত্রী হোম কোয়ারেন্টিনে যেতে পারবেন। আর ফলাফল পজিটিভ আসলে তাকে হাসপাতালে আইসোলেশনে পাঠানো হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিইও ও ব্যব¯স্থপনা পরিচালক মোকাব্বির হোসেন সাংবাদিকদের জানান, ৭ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখার নতুন সিদ্ধান্ত দ্রæত কার্যকর করা হবে। যুক্তরাজ্য ফেরত যাত্রীরা বর্তমানে সরকারিভাবে প্রতিষ্ঠিত কোয়ারেন্টিনে কাটাতে হচ্ছে। এদিকে, সরকার নির্ধারিত হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে পাঠানো যাত্রী সংখ্যা সাতশ ছাড়িয়েছে। গত শুক্রবার সকাল ৮টা থেকে ২৩ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২৯টি ফ্লাইটে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সর্বমোট চার হাজার ৮৬৪ জন যাত্রী দেশে ফেরেন। তাদের মধ্যে ৩৮ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হয়। ৩৮ জনের মধ্যে ৩৫ জন যুক্তরাজ্য ফেরত ও অপর তিনজন মেয়াদোত্তীর্ণ করোনা নেগেটিভ সনদ নিয়ে আসায় কোয়ারেন্টিনে পাঠানো হয়। এ নিয়ে শনিবার সকাল ৮টা পর্যন্ত যুক্তরাজ্য ফেরত কোয়ারেন্টিনে পাঠানো যাত্রী সংখ্যা দাঁড়িয়েছে ৭১৪ জনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ ফেব্রুয়ারি, ২০২১
২৮ ফেব্রুয়ারি, ২০২১
২৮ ফেব্রুয়ারি, ২০২১
২৭ ফেব্রুয়ারি, ২০২১
২৭ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন