Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনায় মারা যেতে পারেন ৬ লাখ আমেরিকান : বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসে অন্তত ছয় লাখ আমেরিকান প্রাণ হারাতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন সদ্যশপথ নেয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসে শুক্রবার দেয়া এক ভাষণে তিনি এ কথা বলেন। বাইডেন বলেন, আমরা এখন করোনা মহামারির কারণে একটি জরুরি অবস্থার মধ্য দিয়ে যাচ্ছি।
তিনি বলেন, আমাদের প্রতিনিয়ত নতুন সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। এ জন্য আমাদের উচিত ঐক্যবদ্ধ হয়ে এ মহামারিকে প্রতিরোধ করা।

বাইডেনের শপথ গ্রহণের দিন গত বুধবারই করোনায় ৪ হাজার ৩৭৭ জন মারা যায় যুক্তরাষ্ট্রে। এ পরিস্থিতি সামাল দেয়াই এখন বাইডেন প্রশাসনের প্রধান কাজ।
তাই দেশটির কোভিড বাস্তবতাকে ‘যুদ্ধকালীন পরিস্থিতি বলে বিবেচনা করা হচ্ছে’ বলে জানিয়েছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট। করোনায় যুক্তরাষ্ট্রে প্রাণহানি দ্বিতীয় বিশ্বযুদ্ধকে ছাড়িয়ে যাওয়ার কথা উল্লেখ করেন তিনি। জো বাইডেন বলেন, কোভিডকে যুদ্ধাবস্থার মতো পরিস্থিতি বলে বিবেচনা করা হচ্ছে। কারণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়েও এই মহামারিতে বেশি মানুষের মৃত্যু হয়েছে।

এই মহামারি রুখতে হয়তো কয়েক মাস লেগে যাবে। তবে নির্দেশনা অনুযায়ী আমেরিকানরা সবাই বুঝে চললে পরিত্রাণ মিলতে পারে। আগামী ১০০ দিনের মধ্যে স্কুল খোলার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। আর এই সময়ের মধ্যে অন্তত ১০ কোটি মানুষকে দেয়া হবে করোনার টিকা। এজন্য স্টেডিয়াম ও কমিউনিটি কেন্দ্রগুলোকে টিকাদান কেন্দ্র বানানো হবে। সূত্র : আনাদলু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ