Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ০৫ আষাঢ় ১৪২৮, ০৭ যিলক্বদ ১৪৪২ হিজরী

নজিরবিহীন হামলার মুখে ইরাকের মার্কিন সামরিক জোট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ৯:৪৭ পিএম

গত শুক্রবার একদিনে ইরাকের বিভিন্ন প্রদেশে মার্কিন সামরিক বহরে বেশ কয়েকটি হামলা হয়েছে যা সাম্প্রতিক সময়ে নজিরবিহীন। গত বৃহস্পতিবারও ইরাকে বিদেশী সেনাদের দুটি বহরে একইভাবে হামলা হয়।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে ইরনা জানিয়েছে, শুক্রবার (২৩ জানুয়ারি) রাজধানী বাগদাদের পশ্চিমে আবুগ্রাইব এলাকায় মার্কিন সামরিক জোটের গাড়ি বহরে বোমা হামলা চালানো হয়। রাস্তার পাশে পেতে রাখা বোমার সাহায্য এসব হামলা চালানো হয়। ব্যাবিলন প্রদেশের মহাসড়কে পেতে রাখা বোমা মার্কিন সেনাদের একটি বহরে আঘাত করেছে। তবে ক্ষয়ক্ষতির ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।

ইরাকের বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন অনেক দিন ধরেই সেদেশ থেকে মার্কিন সেনা বহিষ্কারের দাবি জানিয়ে আসছে। মার্কিন সেনা বহিষ্কারের বিষয়ে সেদেশের পার্লামেন্টে এক বিলও পাস হয়েছে। ইরাকে মোতায়েন মার্কিন সেনাদের বহরে গত ২৪ ঘণ্টায় মোট পাঁচটি হামলা হয়েছে।

গত বছরের ৩ জানুয়ারি বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ইরানের ইসলামী বিপ্লব গার্ড বাহিনী বা আইআরজিসির কুদসের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি এবং ইরাকের স্বেচ্ছাসেবী বাহিনীর হাশদ আশ-শাবির সেকেন্ড ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসকে মার্কিন বাহিনী ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র হামলা করে হত্যা করে। এরপর থেকে ইরাকে মার্কিন বাহিনীর বিরুদ্ধে জনমত মারাত্মকভাবে ক্ষুব্ধ হয়ে উঠেছে। সূত্র : ইরনা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ