Inqilab Logo

ঢাকা রোববার, ০৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭, ২২ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

মৃত্যু ৮ হাজার ছাড়াল

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২২ জন মারা গেছেন। এ নিয়ে সরকারি হিসাবে এখন পর্যন্ত মারা গেলেন ৮ হাজার ৩ জন। গতকাল শনিবার করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়। ২০২০ সালের ৮ মার্চ করোনায় আক্রান্ত তিনজন রোগী শনাক্ত হওয়ার কথা জানায় সরকার। এর ঠিক ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম রোগীর মৃত্যু হয়। স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৪৩৬ জন। এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৩১ হাজার ৩২৬ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৩৮ জন। এ নিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৭৫ হাজার ৮৯৯ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩ দশমিক ৯২ শতাংশ। এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যু হার ১ দশমিক ৫১ শতাংশ। দেশে বর্তমানে ২০০টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে আরটি-পিসিআর পরীক্ষাগার রয়েছে সরকারি-বেসরকারি মিলিয়ে ১১৬টি, জিএ-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ২৮টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৫৬টি পরীক্ষাগারে।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে- ১১ হাজার ৭টি, আর পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ১১৫টি। এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৫ লাখ ৪১ হাজার ৩৮৯টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হয়েছে ২৭ লাখ ৭৬ হাজার ৪০১টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৩ লাখ ৬৪ হাজার ৯৮৮টি।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ২২ জনের মধ্যে পুরুষ ১৭ জন, আর নারী ৫ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ৬ হাজার ৬৪ জন, আর নারী মারা গেছেনে ১ হাজার ৯৩৯ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৭৭ শতাংশ এবং নারী ২৪ দশমিক ২৩ শতাংশ। ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ১৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ৬ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে আছেন একজন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

বিভাগভিত্তিক পরিসংখ্যানে মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১৮ জন, চট্টগ্রাম বিভাগের ৩ জন এবং বরিশাল বিভাগের আছেন ১ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৩৩৮ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ২১২ জন, চট্টগ্রাম বিভাগের ৫৩ জন, রংপুর বিভাগের ৮ জন, খুলনা বিভাগের ১০ জন, বরিশাল বিভাগের ১১ জন, রাজশাহী বিভাগের ৩৫ জন এবং সিলেট বিভাগের ৯ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ২১২ জন, ছাড়া পেয়েছেন ৪৪৪ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৬ লাখ ১৫ হাজার ৩২৩ জন, ছাড়া পেয়েছেন ৫ লাখ ৭৯ হাজার ৪৭৭ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৫ হাজার ৮৪৬ জন। ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন- ৯৭ জন, ছাড়া পেয়েছেন ১১৮ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৮ হাজার ৫৯৮ জন, ছাড়া পেয়েছেন ৮৭ হাজার ৮৩৬ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১০ হাজার ৭৬২ জন।

জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে বিশ্বে মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৮তম। তবে আক্রান্তের সংখ্যা বিচারে বাংলাদেশ রয়েছে ৩০তম স্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ