Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

কলকাতাকে ভারতের রাজধানী করার দাবি জানালেন মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ১০:৫৫ পিএম

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতাকে ভারতের রাজধানী করার দাবি জানিয়েছেন। নেতাজি সুভাষ-চন্দ্র বসুর জন্মদিনে আজ শনিবার আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ দাবি জানান।


স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, কলকাতার শ্যামবাজারে অনুষ্ঠিত এক সভায় মমতা ব্যানার্জি কলকাতাসহ ভারতের চার প্রান্তকে চারটি রাজধানী হিসেবে ঘোষণার দাবি জানান। সেইসঙ্গে সেই চার রাজধানীতে সংসদীয় অধিবেশন আয়োজনেরও দাবি জানান তিনি।


বাংলার মুখ্যমন্ত্রী বলেন, ১৭৭২ থেকে ১৯১১ পর্যন্ত কলকাতা ভারতের রাজধানী ছিল। সুতরাং কলকাতাকে আজকের ভারতবর্ষের একটা রাজধানী হোক। এছাড়া উত্তর ভারত, দক্ষিণ ভারত এবং উত্তর-পূর্ব ভারতে একটি করে রাজধানী ঘোষণা করা হোক।


উদাহরণ হিসেবে মমতা বন্দোপাধ্যায় বলেন, উত্তর ও মধ্য ভারতের উত্তর প্রদেশ, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, দক্ষিণ ভারতের কেরালা, অন্ধ্র প্রদেশ এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোর কোনো একটিকে রাজধানী হিসেবে ঘোষণা করা যেতে পারে।


তৃণমূল নেত্রী আরো বলেন, বাংলা ও বিহারে স্বাধীনতা সংগ্রামের জন্ম হয়েছিল। বেলেঘাটায় এসে আন্দোলন করতেন মহাত্মা গান্ধী। এছাড়া এই বাংলাতেই জন্ম হয়েছিল নবজাগরণ, বিধবা ও বাল্য বিয়ের মতো সংস্কার কর্মসূচির। তাই বাংলা কোনো উপেক্ষা সহ্য করবে না।


সুভাষ-চন্দ্র বসুর বিষয়ে মমতা বন্দোপাধ্যায় বলেন, যখন নেতাজির নাম বলা হয়, তখন আমার হৃদয়ে আবেগের সৃষ্টি হয়। কেন নেতাজির জন্মদিনকে দেশনায়ক দিবস এবং জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করা হবে না? তবে আজ না করলেও কাল এই ঘোষণা করতে হবে।


কলকাতা বন্দরের নামকরণ বদলে নেতাজির পরিবর্তে কেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে করা হলো, সেটা নিয়েও প্রশ্ন তোলেন মমতা বন্দোপাধ্যায়। একইসঙ্গে মমতা দাবি করেন, নেতাজির বই বাধ্যতামূলক করা হোক ভারতের সমস্ত স্কুল কলেজে।


মমতা বলেন, এর আগে আমি ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে দিয়ে কলকাতা বিমানবন্দরের নাম নেতাজির নামে রেখেছিলাম। তবে সেই নাম বদলে কেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে করা হল? সূত্র : আনন্দবাজার, এনডিটিভি



 

Show all comments
  • ,হা ফিজ ২৪ জানুয়ারি, ২০২১, ৭:১৮ এএম says : 0
    ভারতের রাজধানী দিল্লি । কলকাতা রাজধানী কে ঘোষণা করবে? বিজেপির প্রধানমন্ত্রী জোঁক রক্ত শোষণ করছে কৃষকদের। জোঁকের রক্ত শোষণ বুঝতে পারে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ