Inqilab Logo

ঢাকা রোববার, ০৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭, ২২ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্রাক্টর মিছিলে সম্মতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ১০:৪৬ এএম

ভারতে নতুন কৃষি বিল নিয়ে বিক্ষোভরত কৃষক সংগঠনগুলি আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে নয়াদিল্লিতে ট্রাক্টর মিছিল করার সিদ্ধান্ত নিয়েছিল। তবে এই ট্রাক্টর মিছিল করা নিয়ে নানা টানাপোড়েন চলছিল। অবশেষে আন্দোলনরত কৃষকদের মিছিল বের করার অনুমতি দিল দিল্লি পুলিশ। সংবাদমাধ্যম সূত্রে খবর ওই মিছিলের নাম দেওয়া হয়েছে, “কিষাণ গণতন্ত্র প্যারেড।”
গতকাল শনিবার (২৩ জানুয়ারি) দিল্লি পুলিশের সঙ্গে বৈঠকের পর স্বরাজ ইন্ডিয়ার নেতা যোগেন্দ্র যাদব জানান, প্রজাতন্ত্র দিবসে কৃষক গণতন্ত্র যাত্রায় সামিল হবেন বিক্ষোভরত চাষিরা। খবর হিন্দুস্তান টাইমসের।
ওই নেতা জানান, গাজিপুর, সিংঘু, তিকরি, শাহজানপুরসহ দিল্লির বিভিন্ন সীমান্তের ব্যারিকেড সরিয়ে দেয়া হবে এবং কৃষকরা দিল্লিতে প্রবেশ করবেন। সেই অনুমতি দিয়েছে পুলিশ। প্রায় ১০০ কিলোমিটার মিছিলের পর কৃষকরা বিক্ষোভের জায়গায় ফিরে আসবেন।
তবে দিল্লি পুলিশ এখনো সরকারিভাবে জানায়নি, কোন কোন শর্তে ট্রাক্টর মিছিলে ‘নীতিগতভাবে’ অনুমোদন দেয়া হয়েছে। দিল্লি পুলিশ সূত্রের বরাতে ওই খবরে বলা হয়েছে, অঙ্গীকারপত্রে কৃষকদের লিখিতভাবে জানাতে হবে যে মিছিলে কতগুলো ট্রাক্টর থাকবে, কখন মিছিল হবে, সেদিনের পরিকল্পনাসহ সকল তথ্য দিতে হবে। তারপর তা দেখে ‘লিখিত অনুমতি’ দেবে পুলিশ।
কৃষক নেতা অভিমন্যু কোহার জানিয়েছেন, ২৬ জানুয়ারি ট্রাক্টর মিছিলের ‘নীতিগতভাবে’ অনুমতি মিলেছে। তবে দিল্লি পুলিশের সঙ্গে আরেকদফা বৈঠকের পরই সঠিকভাবে মিছিলের রুট ঠিক করা হবে। নতুন কৃষি বিল নিয়ে কেন্দ্রীয় সরকারের সাথে দশম দফার বৈঠকে নতুন ৩ কৃষি আইন নিয়ে সরকার জানিয়েছে, এই কৃষি আইন আলোচনার মাধ্যমেই সমাধান হবে। এবং এই সমাধানের জন্য আগামী এক বা দেড় বছরের জন্য নতুন তিন কৃষি আইন স্থগিত রাখবে কেন্দ্র। এমন পরিস্থিতির মধ্যেই ‘নীতিগতভাবে’ অনুমতি মিলল ট্রাক্টর মিছিল করার। খবর হিন্দুস্তান টাইমসের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

৬ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ