Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনাভাইরাসে আক্রান্ত বাইডেনের শপথ অনুষ্ঠানে অংশ নেওয়া ২০০ নিরাপত্তারক্ষী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ১১:৫৭ এএম

সারাবিশ্বে করোনায় মৃতের সংখ্যা হয়েছে ২১ লাখ ১৯ হাজার এবং আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৯ কোটি ৮৯ লাখে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথের দিন ন্যাশনাল গার্ডের দেড়শ’ থেকে ২০০ সদস্যের দেহে করোনা পজিটিভ ধরা পড়েছে। গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে সহিংসতার ঘটনাকে কেন্দ্র করে বাইডেনের শপথ গ্রহণে যুক্তরাষ্ট্রে নজিরবিহীন নিরাপত্তা জারি ছিল। ক্যাপিটল ভবনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার ঘটনায় এক নিরাপত্তা সদস্যসহ ৫ জন নিহত হয়। -রয়টার্স

সে কারণেই বাইডেনের শপথে যেন কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে সেদিকে সবচেয়ে বেশি নজর দিয়েছে নিরাপত্তা বাহিনী। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, ন্যাশনাল গার্ডে করোনায় আক্রান্ত সদস্যের সংখ্যা বাড়তে পারে। গত কয়েকদিনে রাজধানী ওয়াশিংটনে ২৫ হাজারের বেশি নিরাপত্তা সদস্য মোতায়েন ছিল। ন্যাশনাল গার্ড এক বিবৃতিতে জানিয়েছে, তাদের সদস্যরা সেন্টার্স ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের নির্দেশনা অনুসরণ করছে। এর আওতায় প্রতিদিন তারা যখন বাড়ি থেকে বের হচ্ছে এবং বিভিন্ন শহরে যাচ্ছে তখন তাদের দেহের তাপমাত্রা মাপা হয় এবং অন্যান্য পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়।

৫ থেকে ১০ দিনের মধ্যেই প্রায় ১৫ হাজার নিরাপত্তা সদস্য ওয়াশিংটন ছাড়বেন বলে জানানো হয়েছে। এছাড়া চলতি মাসের শেষ পর্যন্ত ন্যাশনাল গার্ডের প্রায় ৭০ হাজার সদস্য ওয়াশিংটনেই অবস্থান করবেন। এদিকে যুক্তরাষ্ট্রে গত কয়েক সপ্তাহ ধরে আক্রান্ত ও মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছেই। বৃহস্পতিবার দেশটিতে দ্বিতীয় দিনের মতো করোনায় আক্রান্ত হয়ে দৈনিক ৪ হাজারের বেশি মৃত্যু হয়েছে। ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্রে ওই দিন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ৫৩ লাখ ৯০ হাজার ৪২। এর মধ্যে মারা যায় ৪ লাখ ২৪ হাজার ১৭৭ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ