Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ০৫ আষাঢ় ১৪২৮, ০৭ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

সীমান্ত বিরোধ মেটাতে ভারত-চীনের বৈঠক আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ১২:২০ পিএম

লাদাখে সীমান্ত বিবাদ মেটাতে নতুন বছরের প্রথম বৈঠকে বসতে চলেছে ভারত ও চীন। আজ রোববার চুসুল সেক্টরের মলডোতে নবম কোর কমান্ডার পর্যায়ের বৈঠকটি হতে চলেছে। বৈঠকে সেনাপর্যায়ের অফিসার ছাড়াও উপস্থিত থাকার কথা রয়েছে দেশ দুটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপস্থ কর্মকর্তাদেরও।
দীর্ঘ আট মাস হয়ে গেল, এখনও অবস্থার কোনো পরিবর্তন হয়নি। দুই দেশের সেনা এখনও পরস্পরের মুখোমুখি দাঁড়িয়ে। লাদাখ সমস্যা মেটাতে নবম দফার বৈঠকে বসছে ভারত-চীন। এখনও লাদাখ সীমান্তে দেশের ৫০ হাজার সেনা মোতায়েন রয়েছে। দুই দেশ প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর বিভিন্ন পয়েন্টে সেনাবাহিনীর সম্পূর্ণ নিষ্ক্রিয়করণ নিশ্চিত করার লক্ষ্যেই আজ আলোচনা করবে।
এদিকে বৈঠকের ঠিক আগে চীনের চিনের উদ্দেশে কড়া বার্তা দিয়েছে ভারত। চীন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) সংলগ্ন এলাকা থেকে সেনা না-সরানো পর্যন্ত ভারতও তাদের সেনা সরাবে না বলে আজ জানিয়ে দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।
রাজনাথ আরো জানিয়েছেন, লাদাখ সীমান্তে পরিকাঠামো উন্নয়নের যে কাজ শুরু হয়েছে, তা চালু থাকবে। চীনের আপত্তি থাকলেও কোনও চাপের কাছে ভারত মাথা নোয়াবে না। রাজনাথের কথায় সীমান্তে যখন দু’দেশের সেনা মুখোমুখি দাঁড়িয়ে থাকে, তখন আলোচনার কোনও দিনক্ষণ বলা যায় না।
উল্লেখ্য, বিবাদ মেটাতে এর আগেও একাধিকবার বৈঠকে বসেছে ভারত-চীন। কিন্তু, মূল সমস্যার সমাধান এখনও অধরা। কূটনৈতিক স্তরে আলাপ-আলোচনার মধ্যেই গত বছরের ১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে প্রাণ হারান ২০ জন ভারতীয় জওয়ান। এই সংঘর্ষে চীনেরও ক্ষতি হয়েছে বলে দাবি করেছিল ভারত সরকার। যদিও সে ব্যাপারে কোনও তথ্য দেয়নি শি জিনপিং সরকার। এরপর, অগাস্টের শেষে ফের উত্তপ্ত হয়ে ওঠে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা। প্রায় ৪৫ বছর পর সীমান্তে গুলি চালানোর খবর আসে। সূত্র : এনডিটিভি, আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ