Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

তুরস্কের কার্গো জাহাজে জলদস্যুদের হামলায় নাবিক নিহত, অপহৃত ১৫ জন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ৫:৪৩ পিএম

পশ্চিম আফ্রিকার গিনি উপকূলে তুরস্কের একটি কার্গো জাহাজে হামলা চালিয়ে জলদস্যুরা ১৫ নাবিককে অপহরণ করেছে এবং একজনকে হত্যা করেছে। তুরস্কের সেনাবাহিনী রোববার জানিয়েছে, তারা উদ্ধার অভিযান চালানোর পরিকল্পনা করছে। খবর আল জাজিরার।
তুরস্কের গণমাধ্যম জানিয়েছে, এমভি মোজার্ত নামে তুর্কি জাহাজটি লাগোস থেকে দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপ টাউনে যাচ্ছিল। পথে নাইজেরিয়ার জলদস্যুরা জাহাজে হামলা চালায়।
তুর্কি গণমাধ্যমের খবর অনুযায়ী জাহাজের ১৯ জনের মধ্যে ১৫ জনকে অপহরণ করা হয়েছে। নাইজেরিয়া এবং গিনি উপকূলে জলদস্যুদের হামলা অনেকটা সাধারণ ব্যাপার। এসব জলদস্যু জাহাজে হামলা চালিয়ে নাবিকদেরকে অপহরণ করে এবং মুক্তিপণের বিনিময়ে তাদের ছেড়ে দেয়।
তুরস্কের গণমাধ্যম জানিয়েছে, নিহত নাবিকের নাম ফারমান ইসমায়িলোভ। তিনি আজারবাইজানের নাগরিক। ওই জাহাজের অন্যান্য নাবিকরা তুরস্কের নাগরিক। ওই জাহাজটি এখন গেবনের জেনটিল বন্দরের দিকে যাচ্ছে।
এক টুইট বার্তায় তুর্কি প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক টুইট বার্তায় জানানো হয়েছে যে, জাহাজটির শীর্ষ কর্মকর্তা ফুরকান ইয়ারিনের সঙ্গে প্রেসিডেন্ট এরদোয়ান দু'বার কথা বলেছেন। অপহৃত নাবিকদের উদ্ধারে জরুরি নির্দেশনা জারি করেছেন তিনি।
তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। তিনি আজারবাইজানের নিহত নাবিকের বিষয়ে শোক প্রকাশ করেছেন। জাহাজটি মোজার্ত বন্দরে পৌঁছানোর পর পরই ওই নাবিকের মরদেহ আজারবাইজানে স্থানান্তর করা হবে বলেও উল্লেখ করেন তিনি। সূত্র : আল জাজিরা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

১৯ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ