Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী

আমাদের এলকায় দু’টি মসজিদ আছে। আমার বাবা এক খন্ড জমি একটি মসজিদে দান করে গেছেন, যেই মসজিদে তিনি জমি দান করেছেন, সেই মসজিদ কমিটি ও ইমাম মুয়াজ্জিনের আকীদাগত সমস্যা আছে বলে আমরা মনে করছি। এমতাবস্থায় আমরা ওই দানকৃত জমিটি কি আমাদের এলাকার অন্য মসজিদটিতে দিতে পারবো?

শাকিল আদনান
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ৭:৩৯ পিএম

উত্তর : এই অবস্থায় মূলত যে মসজিদে উনি দিয়েছেন, সেই মসজিদের জন্যই এই জমি নির্ধারিত হয়ে গেছে। এ মসজিদ পরিচালকদের যদি কোনো সমস্যা থাকে, আমলগত বা সামান্য সুন্নাতের খেলাফ কিছু থেকে থাকে, তাহলে এ মসজিদের ব্যাপারে নতুন কোনো চিন্তা করা যাবে না। আর যদি আকীদাগত সমস্যা থাকে, যা এতই কঠিন যে তারা মুসলমানের বৃত্তেই পড়েন না, তখন উল্লেখিত জমি তার ওয়ারিশানরা অন্য মসজিদে দিতে পারবেন। তবে লক্ষ্য রাখতে হবে, এটা যেন ব্যক্তিগত দ্ব›দ্ব বা রেষারেষি থেকে না হয়। আরেকটি বিষয় লক্ষ্য রাখতে হবে, যে মসজিদ কমিটি ও ইমাম মুয়াজ্জিনের কথা বলা হচ্ছে, তারাও তো এক সময় বদল হতে পারে, বরং সেটারই চেষ্টা করা উচিত, ওয়াকফটা ফিরিয়ে না নেওয়াই ভালো।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মসজিদ

৬ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ