Inqilab Logo

ঢাকা রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭, ১৫ রজব ১৪৪২ হিজরী

চিনির দামে নতুন রেকর্ড

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

চাল, ডাল, ভোজ্য তেল ও রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধির পরে দক্ষিণাঞ্চলে এবার চিনির দামও নতুন রেকর্ড করতে চলেছে। ইতোমধ্যে বরিশালের বাজারে চিনি ৭০ টাকা ছুঁয়েছে। উপজেলা থেকে গ্রামেগঞ্জে তা আরো ২-৫ টাকা পর্যন্ত বেশি। রমজান আসার অনেক আগেই এবার রোজা কেন্দ্রীক বাড়তি চাহিদার পণ্যের দাম বাড়তে শুরু করেছে বলে ভোক্তাদের অভিযোগ। তবে পেয়াঁজের বাজারে এখন যথেষ্ঠ স্বস্তি রয়েছে। আমদানীকৃত পেয়াঁজের সাথে দেশী পেয়াজের প্রতিযোগীতায় ইতোমধ্যে এ পণ্য ২০ টাকা কেজিতে নেমে এসেছে। পেঁয়াজের ঝাঝের সাথে রসুন ও আদার দাম বাড়লেও ইতোমধ্যে এসব পণ্যের দামও পড়তির দিকে।
তবে আমনের ভরা মৌসুমেও চালের বাজারে অস্বস্তি রয়েছে। মধ্যম মানের ‘বিআর-২৮’ বা ২৮ বালাম চালের কেজি এখনো ৪৫-৪৮ টাকা কেজি। মধ্যম-সরু মিনিকেট চালের কেজি ৬০ টাকা। অপরদিকে সয়াবিনের দাম ৯০ টাকা থেকে লাফিয়ে যে ১২০ টাকা লিটার ছুঁয়েছে তাও আর নামার কোন লক্ষণ নেই। মসুর ডালের কেজি ১৩৫ টাকা। মুগ ডালও ১৩০ টাকা কেজির নিচে নয়। টিসিবি ৮০ টাকা লিটারে সয়াবিন তেল ছাড়াও ৫০ টাকা কেজি দরে মুসুর ডাল ও চিনি বিক্রি করার কথা থাকলেও অজ্ঞাতকারণে কিছুদিন ধরে সে কার্যক্রমেও ভাটা পড়েছে। ফলে বাজার নিয়ন্ত্রনের বাইরে চলে যাচ্ছে বলে ভোক্তাদের অভিযোগ। তাদের অভিযোগ, টিসিবি এবার পেঁয়াজ নিয়ে যে সফলতার স্বাক্ষর রেখেছে সয়াবিন তেল, চিনি ও মুসুর ডাল নিয়ে অজ্ঞাত কারণে ব্যার্থ হচ্ছে।
এব্যপারে বরিশালে টিসিবি’র ভারপ্রাপ্ত কর্মকর্তার সাথে আলাপ করা হলে তিনি জানান, পর্যাপ্ত মজুদ থাকলেও ডিলারদের অনাগ্রহের কারণেই বাজারে এসব পণ্য তারা বিক্রি করতে পারছেন না। এর পরেও চেষ্টা চলছে বরিশাল মহানগরীসহ দক্ষিণাঞ্চলের সবগুলো জেলা সদরে অন্তত তাদের সব পণ্য পৌছে দেয়ার।
এদিকে রান্নার গ্যাসের সিলিন্ডারও প্রায় হাজার টাকার কাছে। গত দু মাসে বরিশাল সহ দক্ষিণাঞ্চলে এলপি গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ২শ টাকারও বেশী বেড়েছে। অথচ অন্তত ১৫ টি কোম্পানী দক্ষিণাঞ্চলের বাজারে এলপি গ্যাস বিপণন করলেও দাম কমার পরিবর্তে তা বৃদ্ধির প্রতিযোগতাই করছে তারা। আর সরকারি ৩টি পেট্রেলিয়াম কোম্পানী চািহদার ৫ ভাগও সরবরাহ করতে না পাড়ার কারণেই বেসরকারী গ্যাস কোম্পানীগুলো তাদের ইচ্ছেমাফিক মূল্য বৃদ্ধি করে চলেছে বলে ভোক্তাদের অভিযোগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিনির-দাম

২৫ জানুয়ারি, ২০২১
আরও পড়ুন