Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭, ১৯ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

ক্ষতির ঝুঁকিতে কৃষি

ঘন কুয়াশায় যোগাযোগ বিপর্যস্ত

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

সর্বাধিক ঘন কুয়াশায় গতকাল দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সড়ক, নৌ ও আকাশ যোগাযোগ বিপর্যস্ত হয়ে পড়েছে। জনজীবনেও সঙ্কট বাড়ছে। বয়স্ক ও শিশুদের ঠন্ডাজনিত রোগ ব্যাধী বাড়ছে। প্রচন্ড এ কুয়াশায় বোরো বীজতলা ছাড়াও গোল আলু ও শীতকালীন সবজির ক্ষতির আশঙ্কাও ক্রমশ বাড়ছে। জানা গেছে, রাজধানীর সাথে দক্ষিণাঞ্চলের নৌ যোগাযোগে মারাত্মক বিপর্যয় সৃষ্টি হয়। ঢাকা থেকে বরিশাল বন্দরমুখী যাত্রীবাহী নৌযানগুলো তাদের অত্যুাধুনিক নৌ দিকনির্দেশনা সরঞ্জামের সাহায্যে নির্ধারিত সময়ের কিছুটা বিলম্বে গন্তব্যে পৌঁছলেও ভোলা, পটুয়াখালীসহ দক্ষিণাঞ্চলের অন্য রুটের নৌযানগুলোকে মেঘনা অববাহিকায় ঘন কুয়াশায় নোঙরে থাকতে হয়েছে ঘণ্টার পর ঘণ্টা। বরিশাল ও ভোলার মধ্যবর্তী লাহারহাট-ভেদুরিয়া রুটে বিআইডব্লিউটিসি’র ফেরি চলাচল বন্ধ ছিল সকাল ৬টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত।
অপরদিকে রাজধানীর সাথে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সড়ক যোগাযোগ রক্ষাকারী মাওয়া ও আরিচা সেক্টরে গত শনিবার মধ্যরাত থেকে গতকাল ১০টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ থাকায় এ দুটি সেক্টরে সহস্রাধিক যানবাহন আটকা পড়ে আছে। শরিয়তপুর ও চাঁদপুরের মধ্যেও ফেরি সার্ভিস রাত ২টা থেকে গতকাল সকাল ১০টা পর্যন্ত বন্ধ ছিল। বরিশাল সেক্টরে আকাশ পরিবহনও মারাত্মকভাবে বিপর্যস্ত হয়েছে। সকালে সাড়ে ১০ টায় ঢাকা থেকে ইউএস-বাংলা’র ফ্লাইট দুপুর ১২টার পওে চলাচল শুরু করে। সকাল সাড়ে ১১টায় বরিশাল বিমান বন্দরে দৃশ্যমানতা ছিল মাত্র ৮শ’ মিটার।
এদিকে ঘন কুয়াশায় রবি ফসলের জন্য মারাত্মক বিপর্যয় ডেকে আনতে পারে বলে শঙ্কা জানিয়েছেন কৃষিবীদরা। এ ধরনের আবহাওয়ায় বোরো বীজতলা ‘কোল্ড ইনজুরি’ সহ গোল আলু ‘লেট ব্লাইট’ রোগে আক্রান্ত হবার আশঙ্কা বাড়িয়ে দিতে পারে। পাশাপাশি ফুলকপি, বাঁধা কপি ও টমেটোসহ বিভিন্ন ধরনের শীতকালীন সবজির গুণগত মান বিনষ্ট হতে পারে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে মাঠ পর্যায়ে নিবিড় পর্যবেক্ষণসহ কৃষকদের কারিগরি সব পরামর্শ প্রদানের কথা বলা হয়েছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন