Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী

আমেরিকার দৃশ্যপটে দ্রুত পরিবর্তন আসতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

করোনা মহামারীতে মারা যাওয়া আমেরিকানদের সংখ্যা দেশটির সরকারী হিসাবে ৪ লাখ ছাড়িয়ে গেছে। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম ১ শ’ দিন সম্পন্ন হওয়া নাগাদ আমেরিকাতে করোনায় মৃত্যু সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে যাবে। ইতিমধ্যে কয়েক মিলিয়ন আমেরিকান চাকরি হারিয়েছে। এই পরিস্থিতিতে যদিও অসম্ভব বলে মনে হচ্ছে, তবে, পরবর্তী কয়েক মাসের মধ্যে ১৬০০ পেনসিলভেনিয়া অ্যাভিনিউয়ের দৃশ্যপটে নাটকীয় উন্নতি ঘটতে পারে।

আমেরিকাকে মেরামতের কাজ দেশটির ভাইরাস নিয়ন্ত্রণের মাধ্যমেই শুরু করতে হবে। জনগণকে করোনাভ্যাকসিন দেয়া বাইডেন প্রশাসনের জন্য একটি বড় চ্যালেঞ্জ হবে, যা মার্কিন সরকার, রাষ্ট্র এবং আমলাতন্ত্রের পরস্পরকে সহযোগিতা করার দক্ষতা পরীক্ষা করবে। করোনার টিকাদান কর্মসূচি বসন্ত থেকে গ্রীষ্মে গড়িয়ে উষ্ণ আবহাওয়া বিশাল পার্থক্য তৈরি করবে। পাশাপাশি, পোলিও নির্মূলের জন্য সরকার উদ্যোগ অনেকের জীবন বাঁচাতে পারে। বাইডেন প্রশাসন ১.৯ ট্রিলিয়ন ডলারের আর্থিক উদ্দীপনা প্রণোয়নের লক্ষ্য স্থির করেছে। তবে করোনা ভ্যাকসিন বিতরণ, বেকারত্ব বীমা এবং শিশু ভাতা প্রসারের জন্য আরও বেশি অর্থের প্রয়োজন পড়বে তাদের। তবে, শুধু শিশু ভাতার বৃদ্ধিই শিশু দারিদ্র্য অর্ধেকে নামিয়ে আনতে পারে।

বাইডেনের শপথের সময় যে রাজনৈতিক সঙ্কটের কারণে রাস্তায় ২৫ হাজার সেনা মোতায়েনের প্রয়োজন হয়েছিল, তা শীঘ্রই দুর হবে না। রিপাবলিকান পার্টি এমন এক ব্যক্তির প্রতি আনুগত্য প্রকাশে সংগঠিত হয়ে হয়েছে, যে নিজেকে বাদ দিয়ে অন্য কোনও কিছুর প্রতি আনুগত্য রাখে না, বর্ণবাদী দলগুলির একটি বিপজ্জনক উস্কানিদাতা এবং নেতিবাচক বাস্তবতার ধারক। তবে এফবিআই অভ্যন্তরীণ সন্ত্রাসবাদের হুমকি দেখছেদ পাচ্ছে। আমেরিকার সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হলেন একজন নাগরিক, যিনি ২০২৪ সালে আবারও পদ প্রার্থী হতে পারেন এবং ধরে নিয়েছেন যে কংগ্রেস তার অভিশংসনের পর তার এই পদক্ষেপে বাদ সাধবে না।

এই মুহুর্তে আমেরিকা এমন চ্যালেঞ্জগুলির মুখোমুখি, যেগুলিতে সরকারী সহায়তা দরকার। গত বছরে দেশটি অন্য ধনী দেশগুলির তুলনায় স্কুল খোলা রেখে জন্য খারাপ কাজ করেছে। অনেক শিশু পড়াশোনা ছেড়ে দেয়ায় তালিকাভুক্তি হ্রাস পেয়েছে। আফ্রিকান-আমেরিকান এবং হিস্পানিকদের উচ্চ মৃত্যুর হার ত্বকের রঙের সাথে স্বাস্থ্যের সস্পর্ক মনে করিয়ে দেয়।

গত চার বছর বিদেশেও আমেরিকার জন্য সমস্যা তৈরি করেছে। বিদেশী নেতারা জানেন যে, ট্রাম্পকে অফিসে নিয়ে আসা বাহিনী ভবিষ্যত প্রেসিডেন্টের সাথে ফিরে আসতে পারে, সুতরাং আমেরিকান ক‚টনীতিকদের যে কোনও চুক্তি তাদের বিবেচনায় অস্থায়ী। অথচ, বাইডেনের বিদেশনীতিতে একাধিক সম্ভাব্য শক্তিশালী বাণিজ্য প্রয়োজন। আগামী ৫ ফেব্রæয়ারী মেয়াদ শেষ হওয়া পারমাণবিক অস্ত্র সম্পর্কিত চুক্তির সময়সীমা বাড়াতে তার দলের রাশিয়ার সহযোগিতা দরকার হবে। জলবায়ু পরিবর্তনের বিষয়ে তাদের চীনের সহযোগিতা প্রয়োজন।

সবকিছু মিলিয়ে ব্যাপক সমস্যা তৈরি হতে পারে। বাইডেন একজন ডেমোক্র্যাট হওয়ার কারণে সিনেটের রিপাবলিকানরা তার সমস্ত প্রস্তাবের বিরোধিতা করতে পারেন। আবার, রিপাবলিকানদের সাথে সমঝোতা করে প্রস্তাব পাশ করার চেষ্টা করলে তার দলের বামপন্থীরা তার উপর নাখোশ হতে পারেন। সাফল্যের সর্বোত্তম সুযোগ পাওয়ার জন্য বাইডেনকে আঠার মতো লেগে থাকতে হবে, যা এই মুহুর্তে খুব প্রয়োজন। পশ্চিমা মিত্রদেরও উচিত ধৈর্যশীল হওয়া এবং রাতারাতি কোনও অলৌকিক রূপান্তর আশা না করা। হোয়াইট হাউসে বিধিনিষেধের প্রত্যাবর্তন ঘটানো বাইডেন প্রশাসনের দীর্ঘ যাত্রার প্রথম পদক্ষেপ হবে। এবং আমেরিকাকে পুনরজ্জীবিত করার জন্য এটি একটি প্রয়োজনীয় পদক্ষেপ। সূত্র : দ্য ইকোনোমিস্ট।



 

Show all comments
  • Safwan Khalid ২৫ জানুয়ারি, ২০২১, ৩:৪২ এএম says : 0
    যে ক্ষমতায় আসুক আমেরিকার পররাষ্ট নীতি সবসময় ই অন্য দেশের প্রতি আগ্রাসী থাকে
    Total Reply(0) Reply
  • আবদুর রহমান ২৫ জানুয়ারি, ২০২১, ৩:৪৩ এএম says : 0
    পরিবর্তন আসাটাই স্বাভাবিক
    Total Reply(0) Reply
  • নাবিল আব্দুল্লাহ ২৫ জানুয়ারি, ২০২১, ৩:৪৪ এএম says : 0
    বিশ্ব রাজনীতি সুষ্ঠু ধারায় প্রবর্তনের প্রত্যাশা
    Total Reply(0) Reply
  • জাবেদ ২৫ জানুয়ারি, ২০২১, ৩:৪৫ এএম says : 0
    আশা করি তারা মুসলিম বিদ্ধেসী মনভাব থেকে বেরিয়ে আসবে।
    Total Reply(0) Reply
  • রিপন ২৫ জানুয়ারি, ২০২১, ৩:৪৬ এএম says : 0
    জলবায়ু পরিবর্তনের বিষয়ে তাদের চীনের সহযোগিতা প্রয়োজন।
    Total Reply(0) Reply
  • মনির হোসেন মনির ২৫ জানুয়ারি, ২০২১, ৩:৪৬ এএম says : 0
    আশা করি পরিবর্তনটা ইতিবাচক হবে
    Total Reply(0) Reply
  • MD Akkas ২৫ জানুয়ারি, ২০২১, ৯:২০ এএম says : 0
    বাইডেন সরকার আশা করি বিশ্বোরাজনীতিতে ইতিবাচক হবে।আর যদি ফেইল করে তাহলে আমেরিকার কপালে দুখ‍্য আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ