Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী

এবার ইসরাইলে দূতাবাস স্থাপন করছে আরব আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ১০:১৯ পিএম

গত বছরের ১৩ আগস্ট ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকরণের লক্ষে চুক্তির ঘোষণা দেয়ার পর দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক যোগাযোগ শুরু হয়েছে। এবার ইসরাইলে নিজেদের দূতাবাস স্থাপন করছে আরব আমিরাত। আজ রোববার (২৪ জানুয়ারি) দেশটির মন্ত্রিসভার সিদ্ধান্তের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদন প্রকাশ করেছে।
উল্লেখ্য, গত বছর ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পর দুই দেশের মধ্যে টেলিফোন সংযোগ ও নিয়মিত বিমান চলাচল চালুরও ঘোষণা দেওয়া হয় সে সময়।
প্রথম আরব দেশ হিসেবে ইহুদি রাষ্ট্র ইসরাইলের সঙ্গে ভিসামুক্ত ভ্রমণ চুক্তি রয়েছে সংযুক্ত আরব আমিরাতের। আমিরাতের নাগরিকরা ভিসা ছাড়াই ইহুদি রাষ্ট্রটিতে ভ্রমণ করতে পারেন।
আমিরাতের হোটেলগুলোতে ইহুদিদের খাবারের ব্যবস্থা রাখার নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। আবুধাবির সব হোটেলের প্রতি এ সংক্রান্ত সরকারি নির্দেশনা জারি করা হয়।
আমিরাতের সরকারি সূত্রে জানা যায়, আবুধাবি ইসরাইলের হাইফা অথবা নাসরত শহরে কনস্যুলেট স্থাপন করতে পারে যা একই সাথে দূতাবাস হিসেবে ব্যবহৃত হবে। সূত্র : ইয়েনি শাফাক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল-আমিরাত
আরও পড়ুন