Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ০৯ চৈত্র ১৪২৫, ১৫ রজব ১৪৪০ হিজরী।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মেসী বিভাগ

প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বিশিষ্ট শিক্ষানুরাগী, বহু গ্রন্থের প্রণেতা, সমাজ সেবক ও ঢাকা বিশ্ববিদ্যালয় এর শিক্ষক অধ্যাপক ড. এ. বি. এম মফিজুল ইসলাম পাটোয়ারী ১৯৯৫ইং সালে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডি আই ইউ) প্রতিষ্ঠা করেন। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠালগ্ন থেকে প্রতিষ্ঠাতার উদ্দেশ্য ছিল দরিদ্র, মেধাবী শিক্ষার্থীদের মাঝে সময়োপযোগী শিক্ষাদান। আর এর মাধ্যমে উপযুক্ত মানবসম্পদ সমাজে গড়ে তোলা। এই উদ্দেশ্যকে সামনে রেখে ২০০৬ইং সালে চালু করা হয় বি-ফার্ম অনার্স কোর্স।
বর্তমানে বাংলাদেশে প্রায় ৩৫০টি ওযুধ প্র¯তুতকারক প্রতিষ্ঠান রয়েছে, যা থেকে উৎপাদিত ওযুধ সমূহ দেশের সম্পূূর্ণ চাহিদা মিটিয়ে প্রায় ৭০টি দেশে রপ্তানি করছে। ওযুধের উৎপাদন, মাননিয়ন্ত্রন ও বিপণনে ফার্মাসিস্টদের ভূমিকা অপরিসীম।
ঢাকা ইন্টারন্যশনাল ইউনিভার্সিটি (ডি আই ইউ) ফার্মেসী বিভাগ তেমনি দক্ষ ও উপযুক্ত ফার্মাসিস্ট তৈরিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই বিভাগ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক অনুমোদিত এবং বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল কর্তৃক স্বীকৃত। ইউনিভার্সিটির ফার্মেসী বিভাগে রয়েছে সময়োপযোগী ও অনুমোদিত পাঠ্যক্রম, আধুনিক ও পর্যাপ্ত যন্ত্রপাতি সমৃদ্ধ ল্যাবরেটরি এবং গ্রন্থাগার। নিজস্ব শিক্ষক ছাড়াও^ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বরেণ্য ও অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকরা এই বিভাগে শিক্ষাদানের সাথে জড়িত রয়েছেন। এই বিশ্ববিদ্যালয় থেকে ইতোমধ্যে সাফল্যের সাথে কৃতকার্য হওয়া ফার্মাসিস্টরা দেশের বিভিন্ন ওষুধ উৎপাদন প্রতিষ্ঠানে সাফল্যের সাথে কাজ করে যাচ্ছেন।
পরিসংখ্যানে দেখা গেছে আমাদের দেশে ৫০০০ এর অধিক ফার্মাসিস্ট প্রয়োজন রয়েছে। যা পূরণ করতে আরও অন্তত ১০ থেকে ১৫ বৎসর সময় লেগে যাবে। সুতরাং ফার্মেসী পাশের পর এই পেশায় কর্মজীবনের ভবিষ্যৎ উজ্জ্বল।
এই বিভাগে রয়েছে সুসজ্জিত ও আধুনিক যন্ত্রপাতি সম্বলিত ল্যাবরেটরি, যেখানে শিক্ষার্থীরা সার্বক্ষণিক গবেষণা করে থাকে। এই সব গবেষণার ফলাফল, তথ্য-উপাত্ত দেশি-বিদেশি বিভিন্ন সাময়িকীতে ইতোমধ্যে প্রকাশিত হয়েছে যা বিভিন্ন শ্রেণীর মানুষের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। বর্তমানে বাড্ডায় মনোরম পরিবেশে স্থায়ী ক্যাম্পাসে ফার্মেসী বিভাগ স্থানান্তরিত হয়েছে, ফলে শিক্ষা ও গবেষণায় গুনগত মান আরও বৃদ্ধি পেয়েছে।
সম্প্রতি ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিতার্কিক দল ক্যামব্রিয়ান এটিএন বাংলা পার্লামেন্ট ডিবেট প্রতিযোগিতায় অংশগ্রহণ করে চ্যাম্পিয়ান হওয়ার গৌরব অর্জন করেছে।
ঢাকার বাড্ডা সাতারকুলে ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের কাজ প্রায় সম্পন্ন হয়েছে। এখানে ফার্মেসী , সিভিল ইঞ্জিনিয়ারিং, ইংরেজী ও সমাজ বিজ্ঞান এর একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম চালু করা হয়েছে। এছাড়া সাতারকুলে ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে ছেলে ও মেয়েদের নিজস্ব হোস্টেল, নিকুঞ্জ জোয়ার সাহারায় ছেলেদের এবং গ্রীনরোডে মেয়েদের জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব হোস্টেল রয়েছে। দরিদ্র ও মেধাবীদের জন্য প্রতি সেমিস্টারে ১০জন শিক্ষার্থীদের সম্পূর্ন বিনা খরচে পড়ানো হয়।
বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ: ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি , ৬৬ গ্রিনরোড, ঢাকা-১২০৫। বাড়ি # ০৪, সড়ক # ০১, ব্লক # এফ, বনানী, ঢাকা-১২১৩। স্থায়ী ক্যাম্পাস বাড্ডা, সাতারকুল ঢাকা। ঊ-সধরষ : ধফসরংংরড়হ@ফরঁ.হবঃ.নফ, ডবনংরঃব: িি.িফরঁ.ধপ
ষ তারিন তাসমি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ