Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ঢাবি ও জবিতে ভর্তি যুদ্ধ শুরু

প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

জুয়েল মাহমুদ

ঢাবি ও জবির ২০১৬-১৭ শিক্ষাবর্ষের অনার্স প্রথমবর্ষ ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। তাই শিক্ষার্থীদের মাঝে সৃষ্টি হয়েছে নতুন করে উৎকণ্ঠা। এ উৎকণ্ঠা উচ্চ শিক্ষায় ভর্তি নিয়ে। কোথায় ভর্তি হবে সদ্য পাস করা এসব মেধাবী শিক্ষার্থীরা- এ নিয়ে ভাবনা প্রতিমুহূর্তে। উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে যে আসন রয়েছে তাতে হবে তীব্র প্রতিযোগিতা। এইচএসসি ও সমমানের পরীক্ষায় ভালো ফলাফল করেও সীমিত আসনের কারণে অনেক শিক্ষার্থী কাক্সিক্ষত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবে না। তাই শিক্ষার্থীদের নতুন করে প্রতিযোগিতায় নামতে হবে। নিজেকে প্রস্তুত রাখতে হবে প্রতিযোগিতার জন্য। তাই এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা সময়ের সাথে পাল্লা দিয়ে নিচ্ছেন প্রস্তুতি। চেষ্টা চালাচ্ছেন সামর্থ্যর পুরোটা ঢেলে দিয়ে পছন্দের বিষয় আর নাম করা সব প্রতিষ্ঠানে ভর্তির। ইতোমধ্যে ঢাবি ও জবির বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। ঢাবি ও জবির আসন ও ভর্তি তথ্য এবং পরীক্ষার তারিখ নিয়ে শিক্ষাঙ্গন পাতার এবারের প্রতিবেদন।
ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তির অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়েছে চলবে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত।
ভর্তি পরীক্ষার তারিখ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ২৩ সেপ্টেম্বর ‘খ’ ইউনিটের, ২৪ সেপ্টেম্বর ‘চ’ ইউনিটের (সাধারণ জ্ঞান), ৩০ সেপ্টেম্বর ‘গ’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা), ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২১ অক্টোবর, ২৮ অক্টোবর ‘ঘ’ ইউনিটের (বিভাগ পরিবর্তন) এবং ১ অক্টোবর ‘চ’ ইউনিটের (চারুকলা) ভর্তি পরীক্ষার দিন রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এ তারিখ নির্ধারণ করা হয় বলে জানা গেছে।
আসন সংখ্যা : ক ইউনিট ১৬৮০টি, খ ইউনিট ২২৪১টি, গ ইউনিট ১১৭০টি, ঘ ইউনিট ১৪৪০টি, চ ইউনিট ১৩৫টি। ৫টি ইউনিটে সর্বমোট আসন সংখ্যা ৬৮০০টি।
বিভিন্ন ইউনিটে আবেদনের যোগ্যতা : ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদনের ক্ষেত্রে ‘ক’ ইউনিটে জিপিএ চাওয়া হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় বাদে) প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৮, ‘খ’ ইউনিটের জন্য ৭ এবং ‘গ’ ইউনিটের জন্য ৭.৫ থাকতে হবে। এছাড়া ‘ঘ’ ইউনিটে আবেদনে মানবিক শাখার ক্ষেত্রে ন্যূনতম ৭, বিজ্ঞান শাখার ক্ষেত্রে ন্যূনতম ৮ এবং ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে ন্যূনতম ৭.৫ থাকতে হবে। তবে ‘ঘ’ ইউনিটে আবেদনের ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বাংলা ও ইংরেজি উভয় বিষয়ে সম্মিলিতভাবে গ্রেড পয়েন্ট ন্যূনতম ৬ থাকতে হবে এবং কোন বিষয়েই লেটার গ্রেড বি (গ্রেড পয়েন্ট-৩) এর নিচে হলে আবেদন করা যাবে না। ‘চ’ ইউনিটে আবেদনের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় বাদে) প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৬.৫ থাকতে হবে। তবে এসব ক্ষেত্রে ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল আবেদন করতে পারবে। কেননা ঢাবিতে ২য় বার ভর্তি পরীক্ষার সুযোগ রহিত করা হয়েছে।
ঢাবির বিষয়সমূহ
বিজ্ঞান : পদার্থবিজ্ঞান, গণিত, রসায়ন, পরিসংখ্যান, প্রাণ পরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান বিভাগ। জীববিজ্ঞান : মৃত্তিকা বিজ্ঞান, পানি ও পরিবেশ; উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান, মনোবিজ্ঞান, অণুজীব বিজ্ঞান, মৎস বিজ্ঞান এবং জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ। ফার্মেসি : ফার্মেসি বিভাগ। আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস : ভূগোল ও পরিবেশ, ভূতত্ত্ব, সমুদ্র বিজ্ঞান। ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি : ফলিত পদার্থবিজ্ঞান, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ফলিত রসায়ন এবং কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগ।
‘খ’ ইউনিট অনুষদ- কলা : বাংলা, ইংরেজি, ফারসি ভাষা ও সাহিত্য, উর্দু, সংস্কৃত, পালি, ইতিহাস, দর্শন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইসলামিক স্টাডিজ, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা, ভাষাবিজ্ঞান, নাট্যকলা, সঙ্গীত এবং বিশ্বধর্ম। সামাজিক বিজ্ঞান : অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক, সমাজ বিজ্ঞান, গণযোগাযোগ ও সাংবাদিকতা, লোক প্রশাসন, নৃবিজ্ঞান, শান্তি ও সংঘর্ষ স্টাডিজ, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ। আইন : আইন।
‘গ’ ইউনিট অনুষদ- বাণিজ্য : অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম, ফিন্যান্স, মার্কেটিং, ম্যানেজমেন্ট স্টাডিজ, ব্যাংকিং, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট।
‘ঘ’ ইউনিট অনুষদ : ২০১১ বা ২০১২ সালে এইচএসসি (মানবিক, বিজ্ঞান, ব্যবসা শিক্ষা, কৃষিবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি, ডিপ্লোমা ইন কমার্স, বিজনেস ম্যানেজমেন্ট, জিসিই বা সমমান, মাদ্রাসা বোর্ডের আলিম- মানবিক ও বিজ্ঞান) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এ অনুষদে ভর্তি পরীক্ষা দিতে পারবে।
‘চ’ ইউনিট অনুষদ- চারুকলা : ড্রইং অ্যান্ড পেইন্টিং, গ্রাফিক ডিজাইন, প্রিন্টমেকিং, প্রাচ্যকলা, মৃৎশিল্প, ভাস্কর্য, কারুশিল্প, শিল্পকলার ইতিহাস।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আবেদনপত্রের ফি ধরা হয়েছে ৩৫০ টাকা। তবে অনলাইন ভর্তি কার্যক্রমে শিক্ষার্থীদের অতিরিক্ত ৩০ টাকা দিতে হবে। আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তিচ্ছুরা অনলাইনে আবেদন পূরণ করতে পারবেন। অনলাইনে ধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ- এই ঠিকানায় গিয়ে আবেদন করতে হবে বলে জানান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
প্রবেশপত্র ডাউনলোড : ১১ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের চার বছরমেয়াদি স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে আজ। ১০ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। বুধবার সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়। বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (িি.ি ধফসরংংরড়হ.লহঁ.ধপ.নফ) পাওয়া যাবে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক তারিখ নির্ধারণ করা হয়েছে। গত ২৫ আগস্ট থেকে ফরম পূরণ শুরু চলবে ১০ সেপ্টেম্বর ১৬ সাল পর্যন্ত। এ বছর পাঁচটি ইউনিটে ২ হাজার ৭৬৫ আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা হবে। আবেদন ফি এ, বি, সি ও ডি ইউনিটের প্রতিটির জন্য সার্ভিস চার্জসহ ৪০৪ টাকা এবং ই ইউনিটের জন্য ব্যবহারিক পরীক্ষার ফি ও সার্ভিস চার্জসহ ৫০৫ টাকা বিকাশ, সিওর ক্যাশ এবং ডাচ্্ বাংলা মোবাইল ব্যাংকিংয়ে পাঠাতে হবে। গতবারের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সাথে দিন তারিখ ঠিক রেখেই নির্ধারণ করা হয়েছে জবির ভর্তি পরীক্ষা। আগামী ২৩ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে এই পরীক্ষা শুরু হবে বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
ডিনস কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ২৩ সেপ্টেম্বর ‘বি’ ইউনিটের, ২৪ সেপ্টেম্বর ‘ই’ ইউনিটের (সাধারণ জ্ঞান), ৩০ সেপ্টেম্বর ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা), ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২১ অক্টোবর, ২৮ অক্টোবর ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
ভর্তির যোগ্যতা
ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদনের ক্ষেত্রে ‘এ’ ইউনিটে জিপিএ চাওয়া হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৮.০০, ‘বি’ ইউনিটের জন্য ৭.৫০ এবং। এছাড়া ‘ডি’ ইউনিটে আবেদনে মানবিক শাখার ক্ষেত্রে ন্যূনতম ৭.৫, বিজ্ঞান শাখার ক্ষেত্রে ন্যূনতম ৮.০০ এবং ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে ন্যূনতম ৮.০০ থাকতে হবে। তবে ‘ডি’ ইউনিটে আবেদনের ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বাংলা ও ইংরেজি উভয় বিষয়ে সম্মিলিতভাবে গ্রেড পয়েন্ট ন্যূনতম ৬ থাকতে হবে এবং কোন বিষয়েই লেটার গ্রেড বি (গ্রেড পয়েন্ট-৩) এর নিচে হলে আবেদন করা যাবে না।
এ ইউনিট
পদার্থবিজ্ঞান-৮০টি, রসায়ন-৮০টি, গণিত-৮০টি, পরিসংখ্যান-৮০টি, প্রাণিবিদ্যা-৮০টি, উদ্ভিদবিজ্ঞান-৮০টি, ভূগোল ও পরিবেশ-৮০টি, মনোবিজ্ঞান-৮০টি, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং-৫০টি, মাইক্রোবায়োলজি-৪০টি, ফার্মেসি-৩৫টি, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি-৩০টি, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি-৩০টি। মোট আসন সংখ্যা-৮২৫টি।
বি ইউনিট
বাংলা-৮০টি, ইংরেজি-৮০টি, ইতিহাস-৮০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি-৮০টি, ইসলামিক স্টাডিজ-৮০টি, দর্শন-৮০টি, আইন-৮০টি, ভূমি আইন ও ব্যবস্থাপনা-৬০টি, শিক্ষা ও গবেষণা-৫০টি। মোট আসন সংখ্যা-৬৭০টি।
সি ইউনিট
একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্-১৬০টি, ম্যানেজমেন্ট স্টাডিজ-১৬০টি, মার্কেটিং-১২০টি, ফিন্যান্স-১২০টি। মোট আসন সংখ্যা-৫৬০টি।
ডি ইউনিট
অর্থনীতি-৮০টি, রাষ্ট্রবিজ্ঞান-৮০টি, সমাজবিজ্ঞান-৮০টি, সমাজকর্ম-৮০টি, নৃবিজ্ঞান-৮০টি, গণযোগাযোগ ও সাংবাদিকতা-৮০টি, লোকপ্রশাসন-৮০টি, ফিল্ম এন্ড টেলিভিশন-৩০টি। মোট আসন সংখ্যা-৫৯০টি।
ই ইউনিট
সংগীত-৪০টি, চারুকলা-৪০টি, নাট্যকলা-৪০টি। মোট আসন সংখ্যা-১২০টি।
অফসরঃ ঈধৎফ ডাউনলোড করার সময়সূচি : ই ও ঊ ১৬ থেকে ১৮ সেপ্টেম্বর রাত ১২:০০টা পর্যন্ত, ঈ ২৩ থেকে ২৫ সেপ্টেম্বর রাত ১২:০০টা পর্যন্ত, অ ২৬ থেকে ১৩ সেপ্টেম্বর রাত ১২:০০টা পর্যন্ত, উ ১৪ থেকে ২৩ অক্টোবর রাত ১২:০০টা পর্যন্ত
অফসরঃ ঈধৎফ-এর দুই কপি (বিশ্ববিদ্যালয়ের কপি এবং শিক্ষার্থীর কপি) প্রিন্ট করতে হবে। অফসরঃ ঈধৎফ ব্যতীত ভর্তি পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না। তাছাড়া চূড়ান্তভাবে নির্বাচিত হলে অফসরঃ ঈধৎফ ব্যতীত ভর্তি হওয়া যাবে না বিধায় প্রিন্টকৃত অফসরঃ ঈধৎফ সযতেœ সংরক্ষণ করতে হবে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্যাদি জানতে ভিজিট করুন : িি.িলহঁ.ধপ.নফ



 

Show all comments
  • salma ৩১ জানুয়ারি, ২০১৭, ৫:৪১ পিএম says : 0
    you are well.
    Total Reply(0) Reply
  • ১৬ আগস্ট, ২০১৭, ১:৫১ পিএম says : 1
    open university theke ssc 3.40 & general theke hsc te 4.5 arts.... du te ki apply kora jabe?????
    Total Reply(0) Reply
  • মো: আবু শামীম শাওন ১৪ অক্টোবর, ২০১৭, ৮:৪৬ এএম says : 0
    আমার বড়ো ভাই ইসলামিক স্টাডিজ বিভাগে ভর্তি হতে চাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ