Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

টানা চতুর্থ জয়ে তিনে উঠল বার্সা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২১, ১২:০৮ এএম

ঘরোয়া ফুটবলের অন্য দুই প্রতিযোগিতায় হতাশা সঙ্গী হলেও লা লিগায় ক্রমেই অবস্থান ফিরে পাচ্ছে বার্সেলোনা। সর্বশেষ এলচেকে হারিয়ে লিগে টানা চতুর্থ জয় তুলে নিয়েছে কোম্যানের শিষ্যরা। দলের সেরা তারকা লিওনেল মেসিকে ছাড়াই পাওয়া এই জয়ে পয়েন্ট তালিকার তিনেও উঠেছে কাতালান জায়ান্টরা।

এলচের মাঠে রোববার (২৪ জানুয়ারি) রাতে ২-০ গোলে জিতেছে বার্সা। প্রথমার্ধে ফ্র্যাংকি ডি ইয়ংয়ের গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধের শেষদিকে ব্যবধান দ্বিগুণ করেন রিকি পুস। লিগে এই নিয়ে টানা চার ম্যাচ জিতল তারা, অ্যাওয়ে ম্যাচে টানা পাঁচ। আর শিরোপা পুনরুদ্ধারের অভিযানে তারা অপরাজিত আছে টানা ৯ ম্যাচ।

ম্যাচের শুরু থেকে প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখলেও উল্লেখযোগ্য তেমন কিছু করতে পারছিল না বার্সেলোনা। প্রথম ২০ মিনিটে চারটি ভালো আক্রমণ করেও গোলরক্ষকের কোনো পরীক্ষা নিতে পারেনি তারা। ২৮তম মিনিটে ডি-বক্সের মধ্যে থেকে জর্দি আলবার শট লাগে পাশের জালে। পাঁচ মিনিট পর সের্হিও বুসকেতসের শট একজনের পায়ে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়।

প্রতিপক্ষের ভুলে ৩৯তম মিনিটে এগিয়ে যায় বল দখলে ও আক্রমণে এগিয়ে থাকা বার্সেলোনা। বাঁ দিক থেকে মার্টিন ব্রাথওয়েট ডি-বক্সে অঁতোয়ান গ্রিজমানকে লক্ষ্য করে ক্রস বাড়ান, সেটাই ঠেকাতে গিয়ে ডিফেন্ডার দিয়েগো গনসালেসের বাড়ানো পায়ে লেগে বল প্রায় গোললাইন পেরিয়েই গিয়েছিল। একেবারে শেষ মুহূর্তে বলে পা লাগান ডি ইয়ং।
দ্বিতীয়ার্ধের একাদশ মিনিটে বার্সেলোনার সীমানায় তাদের ডিফেন্ডার অস্কার মিনগেসার পা থেকে বল কেড়ে নিয়ে এগিয়ে যান এমিলিয়ানো রিগোনি। সামনে একমাত্র বাধা গোলরক্ষককে ফাঁকি দিতে পারেননি আর্জেন্টাইন এই উইঙ্গার। এগিয়ে গিয়ে দারুণ ক্ষিপ্রতায় পা বাড়িয়ে ঠেকান মার্ক-আন্ড্রে টের স্টেগেন। ওখান থেকে পাল্টা আক্রমণে উঠে ডি-বক্সের মুখ থেকে দেম্বেলের শট ঝাঁপিয়ে ঠেকান এলচে গোলরক্ষক এদগার বাদিয়া।

স্প্যানিশ এই গোলরক্ষকের বাধা ৮৩ ও ৮৭তম মিনিটেও পেরুতে পারেনি বার্সেলোনা। দুবারই দেম্বেলের বদলি নামা ত্রিনকাওয়ের প্রচেষ্টা ঝাঁপিয়ে রুখে দেন বাদিয়া।

অবশেষে পেদ্রির বদলি পুস মাঠে নামার দুই মিনিটের মধ্যে স্কোরলাইন ২-০ করেন। ৮৯তম মিনিটে ডান দিকের বাইলাইনের কাছ থেকে ডি ইয়ংয়ের বাড়ানো ক্রসে লাফিয়ে হেডে জয় নিশ্চিত করেন তরুণ স্প্যানিশ মিডফিল্ডার।

লিগে টানা তিন জয়ের আত্মবিশ্বাস নিয়ে স্প্যানিশ সুপার খেলতে গিয়ে নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয় বার্সেলোনা। মার্ক-আন্ড্রে টের স্টেগেনের অসাধারণ নৈপুণ্যে রিয়াল সোসিয়েদাদকে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে উঠলেও হেরে বসে শিরোপা লড়াইয়ে, আতলেতিক বিলবাওয়ের বিপক্ষে। এরপর গত বৃহস্পতিবার কোপা দেল রের শেষ বত্রিশে তৃতীয় সারির দল কোরনিয়ার বিপক্ষে অতিরিক্ত সময়ে গিয়ে ২-০ গোলে জেতে কুমানের দল। বিলবাওয়ের বিপক্ষে লাল কার্ড দেখা মেসির শাস্তি শেষ হলো এলচের বিপক্ষে এই ম্যাচে দিয়ে।

১৯ ম্যাচে ১১ জয় ও চার ড্রয়ে ৩৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠেছে বার্সেলোনা। ৩ পয়েন্ট বেশি নিয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ। দিনের শেষ ম্যাচে ভালেন্সিয়ার বিপক্ষে ঘরের মাঠে খেলবে ১৭ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ