Inqilab Logo

ঢাকা রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭, ১৫ রজব ১৪৪২ হিজরী

পৃথিবীর ৮০ দেশে কুরআনের তাফসীর ও দ্বীনি বই উপহার দিচ্ছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২১, ৯:১৯ এএম

মহান আল্লাহর একমাত্র মনোনীত ধর্ম ইসলামের প্রধান ধর্মগ্রন্থ পবিত্র কোরআনে কারিম। এর মাধ্যমে আল্লাহ সেসব লোককে শান্তির পথে পরিচালিত করেন, যারা তার সন্তুষ্টির পথে চলেন। কিন্তু পৃথিবীর এমনও দেশ ও অঞ্চল আছে, দারিদ্রতার কারণে সেখানকার অসংখ্য মানুষ ইচ্ছা থাকার পরও পবিত্র কোরআন পড়তে পারেন না। এজন্য তাদের প্রত্যেকের হাতে অন্তত একটি কোরআনে কারিমের প্রতিলিপি পৌঁছে দেয়ার বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়ে্যব এরদোগান সরকার। -তুর্কি প্রেস

‘তোমার হাতে আমার উপহার পবিত্র কোরআন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২০১৫ সাল থেকে দেশটির ধর্ম মন্ত্রণালয় এ প্রকল্প বাস্তবায়ন করে আসছে। তাদের বিশ্বাস- হয়তো তাদের এ ক্ষুদ্র প্রচেষ্টার মাধ্যমে পৃথিবী নৈতিক উন্নতির দিকে অগ্রসর হবে। সেই লক্ষ্যে ২০২০ সালের শেষ পর্যন্ত বিশ্বের অন্তত ৮০টি দেশে প্রায় এক কোটি মুসলমানদের হাতে কোরআনের প্রতিলিপি পৌঁছে দিয়েছে তারা। বিতরণকৃত প্রতিলিপির সংখ্যা সর্বমোট ৯০ লাখ ৭৭ হাজার ১০১ কপি। আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দেশে এসব প্রতিলিপি বিতরণ করা হয়। তুর্কি মানব কল্যাণ সংস্থা ‘খাইরিয়্যাত’ জানিয়েছে, জেবুতি সহ আফ্রিকার বিভিন্ন দেশের মানুষ কোরআন পড়তে কাঠের তক্তা বা সিলেট ব্যবহার করে, তাদের এই কষ্ট অনুভব করেই তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের বিশেষ উদ্যেগে পবিত্র কোরআনের কপি উপহার দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ধর্মীয় ও বৈদেশিক সম্পর্ক বিভাগের মহাব্যবস্থাপক এরদাল আতালাই অনলাইনে অনুষ্ঠানে যোগ দিয়ে বলেন, “আমরা বিশ্বের আনাচে-কানাচে বসবাসরত মুসলমানদের সঙ্গে যোগাযোগ রক্ষার চেষ্টা করি”। তিনি বলেন, আমাদের দেশের শতাধিক বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজ বিভাগ সক্রিয় রয়েছে। বিশেষত আর্জেন্টিনায় বসবাসরত মুসলিম ভাইয়েরা যদি তারা চান তাদের সন্তানরা তুরস্কে ইসলাম নিয়ে পড়াশোনা করবে, তবে আমরা এই বিষয়ে যে কোনও প্রকার সহায়তা দিতে প্রস্তুত।

তুরস্কের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় আর্জেন্টিনার স্প্যানিশ ভাষী মুসলমানদেরকে ইসলামী শিক্ষা ও আদর্শের সঙ্গে পরিচিত করতে স্পেনিশ ভাষায় তাফসীরসহ কোরআনে কারীম এবং তুর্কী ভাষা থেকে স্প্যানিশে অনূদিত দ্বীনী গ্রন্থাবলি উপহার দিয়েছে। বুয়নুস আইরেসের আল আহমদ মসজিদে গত শুক্রবার জুমার নামাযের সময় আর্জেন্টিনার ইসলামিক সেন্টারের সহযোগিতায় তুরস্কের ধর্ম মন্ত্রণালয়ের পাঠানো কুরআনের স্প্যানিশ তাফসীরের কপি ও ইসলামিক বইয়ের সাত হাজার কপি বিতরণ শুরু করা হয়। অনুষ্ঠানে অংশ নেওয়া তুরস্কের রাষ্ট্রদূত শফিক ওরাল ইসলামকে বুঝার গুরুত্ব এবং ইসলামি জ্ঞানের মহত্বের প্রতি দৃষ্টি আকর্ষণ করে বলেন, সভ্যতা ও সংস্কৃতির উত্থান কিতাব ও মনের অভিন্নতা প্রতিষ্ঠার মাধ্যমেই সম্ভব হতে পারে।

 



 

Show all comments
  • মোঃ আবু নোমান ২৫ জানুয়ারি, ২০২১, ১১:০৪ এএম says : 0
    ইংশাআল্লাহ! এগিয়ে যাবেই মুসলিম জাতি, বিজয় তাদের সুনিশ্চিত। এরদোগানের হাত ধরেই বিজয়ের স্বপ্ন দেখছে মুসলিম জাতি। লক্ষ-কোটি প্রাণের স্পন্দন মুসলিম নেতা এরদোগান। May Allah help him.
    Total Reply(0) Reply
  • Md. Delwar Hossain ২৫ জানুয়ারি, ২০২১, ৭:২৭ পিএম says : 0
    May Allah SWT bless Honourable President of Turkey for his religious good initiative. JazakAllahuKhairan
    Total Reply(0) Reply
  • Mohammad sirajul islam ২৫ জানুয়ারি, ২০২১, ৬:৪৩ পিএম says : 0
    Thank you
    Total Reply(0) Reply
  • نورالزمان ২৫ জানুয়ারি, ২০২১, ৯:১০ পিএম says : 0
    الحمد لله الذي وفق كم لترسل الكتب
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

১৯ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন