Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

মধ্যপ্রাচ্যের মার্কিন ঘাঁটিতে মোতায়েন হচ্ছে ইসরাইলের আয়রন ডোম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২১, ৯:২৮ এএম

মধ্যপ্রাচ্যে অবস্থিত মার্কিন ঘাঁটিগুলোতে ইহুদিবাদী ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম মোতায়েন করতে যাচ্ছে আমেরিকা। ইসরাইলের কয়েকজন নিরাপত্তা কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

ইসরাইলের দৈনিক পত্রিকা হারেৎজকে এসব কর্মকর্তা গতকাল (রোববার) বলেছেন, তারা আশা করছেন খুব শিগগিরই পারস্য উপসাগরীয় আরব দেশগুলোর মার্কিন ঘাঁটিতে আয়রন ডোম মোতায়েন করা হবে। তবে কোন কোন দেশে আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ব্যাটারি মোতায়েন করা হবে তা প্রকাশ করেন নি এসব কর্মকর্তা।

তারা বলেছেন, আমেরিকার সাথে গোপন চুক্তির মাধ্যমে ওয়াশিংটনকে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের সুযোগ দিচ্ছে ইসরাইল যাতে মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনাদেরকে ইরানি হামলা থেকে রক্ষা করা যায়।

ইসরাইলের ওই নিরাপত্তা কর্মকর্তারা আরো জানিয়েছেন, পারস্য উপসাগরীয় আরব দেশগুলোর পাশাপাশি পূর্ব ইউরোপের দেশগুলোতেও আয়রন ডোম মোতায়েন করা হবে। পূর্ব ইউরোপের এসব দেশে মার্কিন সেনারা রাশিয়ার হুমকির মুখে রয়েছে বলে দাবি করেন ইসরাইলি নিরাপত্তা কর্মকর্তারা।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ