Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রাথমিক শিক্ষারমত এফতেদায়ী মাদ্রাসাকে জাতীয়করণের দাবি - বাংলাদেশ জামিয়াতুল মোদার্রেছীন মহাসচিব আলহাজ্ব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজীর

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২১, ৩:৫৩ পিএম

মাদ্রাসা শিক্ষকেরা আজ নিজ মোটর সাইকেলে চলাফেরা করছেন কিন্তু গত কয়েক বছর আগেও যা চিন্তার মধ্যে ছিল না। আর এসব সম্ভব হয়েছে মাদ্রাসা শিক্ষকদের প্রাণপ্রীয় সংগঠন বাংলাদেশ জামিয়াতুল মোদার্রেছীন এর কর্মকান্ড এবং বর্তমান সরকারের ইসলামী শিক্ষার প্রতি আন্তরিকতা। সংগঠনের সভাপতি ও ইনকিলাব সম্পাদক আলহাজ্ব এ এম এম বাহাউদ্দিন মাদ্রাসা শিক্ষকদের দীর্ঘদিনের দাবীকে সামনে নিয়ে কাজ করে যাওয়ায় আজ তা সফল হয়েছে। আজ সোমবার দিনাজপুরের পার্বতীপুরের ভবানীপুর ইসলামিয়া কামিল মাদ্রাসা’র হলরুমে বাংলাদেশ জমিয়াতুল মোদারের্সিনের উদ্যোগে আয়োজিত স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ উল্লেখিত কথাগুলি বলেন। তিনি বলেন, মাদ্রাসা শিক্ষার উন্নয়ন হয়েছে, শিক্ষকদের উন্নয়ন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার পাশাপাশি গবেষনা করতে হবে। 

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ জমিয়াতুল মোদারেসিনের মহাসচিব আলহাজ্ব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজীর বলেছেন, প্রাথমিক শিক্ষার মতই এফতেদায়ী মাদ্রাসাকে জাতীয়করণ এখন সময়ের দাবীতে পরিণত হয়েছে। জমিয়তের সাবেক সভাপতি মরহুম মাওলানা এম এ মান্নানের ঐকান্তিক প্রচেষ্টায় মাদ্রাসা শিক্ষকেরা আজ মর্যাদার আসন পেয়েছে। এবতেদায়ী মাদ্রাসাসহ স্বতন্ত্র ও সকল বেসরকারী মাদ্রাসাকে জাতীয়করন জরুরী হয়ে পড়েছে। স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ১৯৭৩ সালে হারিয়ে যাওয়া ইসলামী শিক্ষাকে আলো দান করেন। তারই সুযোগ্য কণ্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মাদ্রাসার উন্নয়নে অবদান রেখে চলেছে। ইসলামী শিক্ষার উন্নয়নে মাদ্রাসা ও মাদ্রাসা শিক্ষকদের অবদানকে সর্বদা কাজ করে চলেছেন। মহাসচিব বলেন আমাদের সভাপতি ও ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দিন ইসলামী শিক্ষার উন্নয়নের কথা সরকারের কাছে তুলে ধরছেন। ইতিমধ্যেই এবতেদায়ী মাদ্রাসাকে প্রাথমিক শিক্ষার মত এবং উপবৃত্তি প্রদানের ব্যাপারে সরকারের কাছে প্রস্তাবনা দেয়া হয়েছে। কাজ চলছে। যে কোন সময় সুখবর আসবে। তিনি আরো বলেন জমিয়াতুল মোদারেসিন শুধু মাদ্রাসা শিক্ষকদের উন্নয়নে নয় দেশের নিপীড়িত অসহায় মানুষের কল্যানে কাজ করে যাচ্ছেন, বন্যা, ঝড় আইলায় ক্ষতিগ্রস্থ মানুষদের মাঝে ত্রাণ নিয়ে এগিয়ে গেছে। কাজ করছে রহিঙ্গাদের জন। সেখানে স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। ভাসান চরেও স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে। যেখানে ইসলামী শিক্ষা প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে। বক্তব্য শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানসহ দেশের সকল মরহুম মাদ্রাসা শিক্ষক আলেমসহ মুমিনদের আত্মার মাগফেরাত ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাসহ তার পরিবারের সদস্যদের দীর্ঘায়ু কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

বাংলাদেশ জমিয়াতুল মোদারেসিন দিনাজপুর জেলা শাখার সভাপতি অধ্যক্ষ হাসান মাসুদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মাওলানা ড. ইদ্রিস খাঁন, সহকারি মহাসচিব মাওলানা আব্দুর রাজ্জাক প্রমুখ।

পরে অসহায় দুস্থ্য মানুষের জন্য জেলার পাঁচ উপজেলার বাংলাদেশ জামিয়াতুল মোদার্রেছীন এর সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে ৫ শতাধিক শীতবস্ত্র (কম্বল) তুলে দেন অনুষ্ঠানের প্রধাণ অতিথিসহ অন্যন্যরা। এসব শীতবস্ত্র বিতরণ করা হয় নিজ নিজ এলাকার শীতার্ত মানুষের মাঝে বন্টনের উদ্দেশ্যে।

সংগঠনের সভাপতি আজই রংপুরের উদ্দেশ্যে রওয়ানা হোন। তিনি আগামী ২৯ তারিখ পর্যন্ত উত্তরের জেলাগুলিতে সভা করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ