Inqilab Logo

ঢাকা, সোমবার ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমজান ১৪৪০ হিজরী।

অবৈধ অভিবাসীদের দেশ থেকে বিতাড়িত করার প্রত্যয় ট্রাম্পের

প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ক্ষমতায় গেলে অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত করার প্রত্যয় ঘোষণা করেছেন রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি জোর দিয়ে বলেছেন, ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও যেসব অভিবাসী যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন তাদের বিরুদ্ধে এই অভিযান চালানো হবে এবং অবিলম্বে তাদের দেশ থেকে বের করে দেয়া হবে। গত শনিবার তিনি আইওয়ার ডেস মোইনেসে এক নির্বাচনী প্রচারণায় এমন মন্তব্য করেন। তার এ মন্তব্যে রক্ষণশীলদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। নির্বাচনী প্রচারণার র‌্যালিতে ডোনাল্ড ট্রাম্প এনবিএ তারকা ডয়নে ওয়েডের এক কাজিনকে গুলি করে হত্যার প্রসঙ্গ তুলে ধরেন। তিনি এ হত্যাকা-কে সহিংসতার একটি উদাহরণ হিসেবে অভিহিত করেন। একই সঙ্গে তিনি আফ্রিকান বংশোদ্ভূত মার্কিন ভোটারদের তার সমর্থনে র‌্যালি করার আহ্বান জানান। তিনি বলেন, এই যে সহিংসতা, এ বিষয়টিকে চিহ্নিত করে এগোতে হবে। এ সপ্তাহের শুরুতে তিনি অভিবাসন নীতি শিথিল করবেন বলে ঘোষণা দিয়ে বলেছিলেন, যুক্তরাষ্ট্রে অবস্থানরত এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীকে তাড়িয়ে দেয়ার পরিকল্পনা রয়েছে তার। সেই অবস্থান তিনি শিথিল করবেন। এরপরই আইওয়ার ওই অনুষ্ঠানে তিনি পরিষ্কার করলেন, যুক্তরাষ্ট্রের অভিবাসন ব্যবস্থাকে কীভাবে পরিচালিত করবেন তিনি।
উল্লেখ্য, রিপাবলিকান দলের মনোনয়ন লড়াইয়ের সময় তিনি বিভিন্ন ইস্যুতে কঠোর অবস্থানে ছিলেন। তিনি বলেছিলেন, মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সীমান্তে দেয়াল নির্মাণ করবেন। তখন তিনি বেশ সমর্থন পেয়েছিলেন। মুসলিমবিদ্বেষী বিভিন্ন রকম বক্তব্য দিয়ে তিনি বিশ্বব্যাপী সমালোচিত হয়েছেন। নিজ দলের মধ্যেও তিনি ব্যাপক সমর্থন হারিয়েছেন। এখন অভিবাসীদের ব্যাপারে নতুন করে অবস্থান বদল করায় তার তীব্র সমালোচনা হচ্ছে দলের মধ্যে। ট্রাম্প বলেন, তিনি অবৈধ অভিবাসী সমস্যা মোকাবিলার জন্য একটি প্রতিষ্ঠান গড়ে তুলবেন। তার মাধ্যমে ভিসার মেয়াদ উত্তীর্ণদের তাড়িয়ে দেয়া হবে। থাকবে ই-ভেরিফাই ব্যবস্থা। এর ফলে অবৈধ অভিবাসীরা কল্যাণমূলক কোনো সুবিধা নিতে পারবে না। তিনি বলেন, যদি আমরা ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার বিষয়টি মোকাবিলা করতে না পারি, তাহলে তা হবে সীমান্ত উন্মুক্ত করে দেয়ার মতো। এসব অভিবাসীকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়া হলে মার্কিনিদের জন্য কর্মসংস্থানের সৃষ্টি হবে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ