Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনা নিয়ন্ত্রণে নতুন নিষেধাজ্ঞা জারি করছেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২১, ৫:৩৮ পিএম

করোনা সংক্রমণ ঠেকাতে নতুন প্রেসিডেন্ট বাইডেনের প্রশাসন কঠোর পদক্ষেপ নিতে বদ্ধপরিকর। সে অনুযায়ী দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য, ব্রাজিল এবং আয়ারল্যান্ডের নাগরিকদের বিরুদ্ধে আমেরিকা যাওয়ার উপর পুনরায় নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছেন তিনি।

করোনার সংক্রমণ ঠেকাতে প্রত্যাশিত ভাবে পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের ভুলগুলো শোধরানোর চেষ্টা করছেন জো বাইডেন। নিজের শেষ কাজের দিন ইউরোপের বেশির ভাগ দেশ এবং ব্রাজিল থেকে যাতায়াতের উপর নিষেধাজ্ঞা তুলে দিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তখনই বাইডেন জানিয়েছিলেন, তিনি এই সিদ্ধান্ত বদলাবেন। এবার সে অনুযায়ী ব্যবস্থা নিলেন তিনি। ক্ষমতায় এসেই প্রথমে মাস্ক পরা এবং সামাজিক দূরত্বের নীতি বাধ্যতামূলক করেছিলেন তিনি।

বাইডেন আশঙ্কা প্রকাশ করে বলেছেন, অবিলম্বে কঠোর ব্যবস্থা না নেয়া হলে মৃতের সংখ্যা ৪ লাখ ২০ হাজার থেকে বেড়ে ৫ লাখ হয়ে যাবে আগামী কয়েক সপ্তাহে। এর জন্যই কঠোর পদক্ষেপ করা দরকার বলে জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার বাইডেন বলেছেন, ‘আমরা এখন জরুরি অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছি। আমরা পরিস্থিতির সঙ্গে সে ভাবেই মোকাবিলা করতে হবে।’

ক্ষমতায় আসার আগে থেকেই বাইডেন এবং তার সহযোগী কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রে করোনা নিয়ন্ত্রণে একাধিক পদক্ষেপ নেয়ার বার্তা দিয়েছিলেন। বর্তমানে সে ভাবেই পদক্ষেপ নিচ্ছেন করছেন তারা। গত সপ্তাহেই বাইডেন বলেছেন, যে সব আমেরিকানরা বিমানে করে আমেরিকা এসেছেন, তাদেরকে বাধ্যতামূলক ভাবে কোয়ারেন্টিনে পাঠানো হবে। সেই সঙ্গে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ববিধি মেনে চলার উপরও তিনি জোর দেন। সূত্র: পলিটিকো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

১২ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ